শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

তুরস্কে উদ্ধারকাজে দক্ষতায় বাংলাদেশের সুনাম বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৩৩ পিএম

শেয়ার করুন:

তুরস্কে উদ্ধারকাজে দক্ষতায় বাংলাদেশের সুনাম বেড়েছে

তুরস্কে সংঘটিত ভয়াবহ ভূমিকম্পে বাংলাদেশের সম্মিলিত সাহায্যকারী দলের সাথে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উদ্ধারকর্মীরা অত্যন্ত দক্ষতা ও আন্তরিকতার সঙ্গে অনুসন্ধান ও উদ্ধারকাজ পরিচালনা করেছে। যার ফলে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সুনাম বাড়িয়েছেন তারা। তাদের এমন কাজে তুরস্ক সরকারও বেজায় খুশি। দেশটির অনুরোধে বাংলাদেশের উদ্ধারকারী দলের সদস্যদের উদ্ধারকাজের সময়সীমা বাড়ানো হয়। ১৫ ফেব্রুয়ারি তাদের দেশে ফেরার কথা থাকলেও সময় বাড়িয়ে তারা মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দেশে ফিরেছেন।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে ফায়ার সার্ভিস সদর দফতরে এক সংবাদ সম্মেলনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন এসব কথা জানান।


বিজ্ঞাপন


মহাপরিচালক জানান, বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকর্মীদের সাথে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দলের সদস্যরা যুথবদ্ধভাবে প্রথমে তুরস্কের আদিয়ামান শহরে এবং পরে হাতাই প্রদেশে অনুসন্ধান ও উদ্ধারকাজ পরিচালনা করেন। এ সময় তারা একজন তরুণীকে জীবিত এবং ২৩ জনের মৃতদেহ উদ্ধার করেছে।

ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, উদ্ধারকারী দল প্রেরণ ছাড়াও আমরা তুরস্কের ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য উষ্ণ বস্ত্র পাঠিয়েছি। বাংলাদেশের তুরস্ক দূতাবাসের ডেপুটি চার্জ দ্য অ্যাফেয়ার্স মিজ আয়েশা এসব উষ্ণ বস্ত্র রিসিভ করেছেন।

সংবাদ সম্মেলনের শুরুতেই বাংলাদেশের উদ্ধারকারীদের উদ্ধার কার্যক্রমের ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। সেখানে বাংলাদেশের উদ্ধার কার্যক্রম সম্পর্কে বিভিন্নজনের মতামত তুলে ধরা হয়। সেসব মন্তব্যে বাংলাদেশের উদ্ধারকারী দল সম্পর্কে তুরস্কের সকল শ্রেণি-পেশার মানুষের কৃতজ্ঞতা ও প্রশংসা উঠে আসে। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের জন্য এটা বড় অর্জন বলে মনে করে ফায়ার সার্ভিস।

অধিদফতরের মহাপরিচালক জানান, গত ৬ ফেব্রুয়ারি তুরস্কে সংঘটিত ভয়াবহ ভূমিকম্পের কারণে তুরস্ক সরকার কর্তৃক আন্তর্জাতিক সাহায্য চাওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর নেতৃত্বে তুরস্কে একটি সম্মিলিত সাহায্যকারী দল পাঠানোর নির্দেশনা দেন। সেই নির্দেশনার আলোকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর ১২ সদস্যের এই উদ্ধারকারী দল তুরস্কে পাঠানো হয়।


বিজ্ঞাপন


প্রসঙ্গত, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে উদ্ধারকারী দলের সদস্য হিসেবে যারা তুরস্কে গিয়েছিলেন তারা ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজারি গ্রুপ (INSARAG)-এর স্ট্যান্ডার্ড অনুযায়ী বিধ্বস্ত ভবনে অনুসন্ধান ও উদ্ধারকাজ পরিচালনা বিষয়ে আন্তর্জাতিকমানের প্রশিক্ষণপ্রাপ্ত।

এমআইকে/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর