মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪, ঢাকা

তুরস্কে আবারও ৭.৬ মাত্রার তীব্র ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:০৪ পিএম

শেয়ার করুন:

তুরস্কে আবারও ৭.৬ মাত্রার তীব্র ভূমিকম্প

সোমবার ভোররাতে হওয়া ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছে তুরস্ক। এতে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। এরই মধ্যে স্থানীয় সময় সোমবার দুপুরে আবারও ৭.৬ মাত্রার তীব্র ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছে তুরস্কের দুর্যোগ এবং জরুরী ব্যবস্থাপনা প্রেসিডেন্সি (এএফএডি)।

স্পেক্টেটর ইনডেক্স ও হুররিয়াত ডেইলির খবরে বলা হয়েছে, এএফএডি জানিয়েছে- মধ্য তুরস্কের নতুন করে এই ভূমিকম্প আঘাত হেনেছে। এছাড়া সোমবার ভোরের ভয়াবহ ভূমিকম্পের পর প্রায় অর্ধশত আফটারশক হয়েছে।


বিজ্ঞাপন


ভূমিকম্পে এখন পর্যন্ত শুধু তুরস্কে ৯৭২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এছাড়া সিরিয়ায়ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সেখানেও প্রায় একই সংখ্যক মানুষের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ধারণা করছে যে, এই সংখ্যা দশ হাজার ছাড়িয়ে যেতে পারে।

ইউএসজিএস বলছে, নিহতের সংখ্যা ১ হাজার থেকে ১০ হাজারে পৌঁছানোর আশঙ্কা রয়েছে ৪৭ শতাংশ। আর ১০০ থেকে ১ হাজারে ২৭ শতাংশ। ১০ থেকে ১ লাখে নিহত পৌঁছানার শঙ্কা রয়েছে ২০ শতাংশ।


বিজ্ঞাপন


এই অঞ্চলে ভূমিকম্পের পূর্বের ইতিহাস, জনসংখ্যা, কম্পন এবং ভবনের অবকাঠামোর ওপর ভিত্তি করে এমন ধারণা করেছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থাটি।

সংস্থাটির কর্মকর্তারা আরও জানিয়েছে, শক্তিশালী ভূমিকম্পে তুরস্কে ব্যাপক হতাহত এবং ক্ষয়ক্ষতি হয়েছে। এ অঞ্চলের মানুষ যেসব অবকাঠামোয় বসবাস করে তা ভূমিকম্পের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এবারের আঘাতে একশ থেকে এক হাজার কোটি মার্কিন ডলারের সম্পত্তি ক্ষয়ক্ষতি হতে পারে।

তুরস্ক ও সিরিয়া উভয় দেশেই বিপুল ক্ষতি হয়েছে। এখনও ধসে পড়া ভবনের নিচে আটকে রয়েছেন বহু মানুষ। তাদেরকে উদ্ধারে নিরলস কাজ করে যাচ্ছে সংশ্লিষ্ট বাহিনী।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর