মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

পরিচয় গোপন রেখে তুরস্কে পাকিস্তানির ৩১৪ কোটি দান

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৪১ পিএম

শেয়ার করুন:

পরিচয় গোপন রেখে তুরস্কে পাকিস্তানির ৩১৪ কোটি দান
তুরস্ক-সিরিয়ায় এখন পর্যন্ত ২৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে- আনাদুলু

নাম-পরিচয় গোপন রেখে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্ক ও সিরিয়ার জন্য ৩০ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৩১৪ কোটি টাকা) দান করেছেন এক পাকিস্তানি।

মার্কিন যুক্তরাষ্ট্রের তুর্কি দূতাবাসে গিয়ে তিনি এই পরিমাণ অর্থ দান করেছেন বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এক টুইটবার্তায় তিনি এমন তথ্য জানিয়েছেন।


বিজ্ঞাপন


শাহবাজ শরিফ টুইটবার্তায় বলেন, একজন অপরিচিত পাকিস্তানির উদাহরণ দেখে গভীরভাবে অনুপ্রাণিত হয়েছি। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে তুর্কি দূতাবাসে প্রবেশ করেছিলেন এবং তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য ৩০ মিলিয়ন মার্কিন ডলার দান করেছেন। এগুলো পরোপকারের এমন মহিমান্বিত কাজ যা মানবতাকে আপাতদৃষ্টিতে অদম্য প্রতিকূলতার বিরুদ্ধে জয়লাভ করতে সক্ষম করে।

এরই মধ্যে তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে তাদের পাশে দাঁড়িয়েছে বিশ্ব। ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কে ত্রাণের আরেকটি ব্যাচ পাঠিয়েছে পাকিস্তান। দক্ষিণ তুরস্কের ক্ষতিগ্রস্তদের জন্য পাঠানো ত্রাণের পরের ব্যাচের বিমানটি শুক্রবার তুরস্কে পৌঁছয়।

turkey earthquake

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, শাহবাজ শরিফ ব্যক্তিগতভাবে তাঁবু, খাবার এবং কম্বলসহ ১০০ টন ত্রাণ সামগ্রী বোঝাই বিশেষ বিমানটিকে উত্তর-পূর্বাঞ্চলীয় শহর লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পাঠিয়েছেন। 


বিজ্ঞাপন


এ সময় শাহবাজ শরিফ বলেন, সরকার এবং পাকিস্তানের ২২০ মিলিয়ন মানুষ এই কঠিন সময়ে তাদের তুর্কি ভাই ও বোনদের পাশে দাঁড়িয়েছে।

তিনি বলেন, 'এটি একটি বিশাল বিপর্যয় যা আমাদের ভ্রাতৃপ্রতিম দেশকে আঘাত করেছে। কিন্তু আল্লাহর রহমতে, শক্তিশালী এবং স্থিতিশীল তুর্কি জাতি এই কঠিন পরিস্থিতি থেকে বেরিয়ে আসবে।'

শুক্রবার পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের দুটি ফ্লাইটের মাধ্যমে ইসলামাবাদ ৪২ টন ত্রাণ সরবরাহ তুরস্কে পাঠিয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

৪০ টন ত্রাণবাহী আরেকটি বিমান শনিবার পাকিস্তান থেকে উড়ে যাবে বলেও বিবৃতিতে বলা হয়।

turkey earthquake

পাকিস্তানের সরকার এবং দাতব্য সংস্থাগুলো চলমান ত্রাণ ও উদ্ধার প্রচেষ্টায় সহায়তা করার জন্য ইতোমধ্যে ভূমিকম্প-বিধ্বস্ত এলাকায় ত্রাণ সামগ্রী এবং উদ্ধারকারী দল পাঠিয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য তহবিল ও ত্রাণ সামগ্রী পাঠানোর সমন্বয় করতে পরিকল্পনা ও উন্নয়ন মন্ত্রী আহসান ইকবালের নেতৃত্বে একটি মন্ত্রিসভা কমিটি গঠন করেছেন।

শুক্রবার জুমার নামাজে ভূমিকম্পে নিহতদের আত্মার মাগফেরাত কামনায় এবং আহতদের সুস্থতার জন্য পাকিস্তানজুড়ে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর