মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪, ঢাকা

তুরস্কে ভূমিকম্পে নিহতের সংখ্যা ৩৮ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:১৭ পিএম

শেয়ার করুন:

তুরস্কে ভূমিকম্পে নিহতের সংখ্যা ৩৮ হাজার ছাড়াল
দক্ষিণ তুরস্কে দু’টি শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ৩৮ হাজার ৪৪ জন মানুষ নিহত হয়েছে

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা ৩৮ হাজার ছাড়িয়েছে। ৬ ফেব্রুয়ারি দেশটির দক্ষিণাঞ্চলে এ ভূমিকম্প হয়। এরপর তুরস্কে বিভিন্ন দেশ তাদের উদ্ধারকারী দল পাঠিয়েছে।

শুক্রবার ভোরে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, ‘দক্ষিণ তুরস্কে দু’টি শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ৩৮ হাজার ৪৪ জন মানুষ নিহত হয়েছে।’


বিজ্ঞাপন


৭.৭ ও ৭.৬ মাত্রার ওই ভূমিকম্পগুলো দেশটির কাহরামানমারাস প্রদেশকে কেন্দ্র করে সংঘটিত হয়েছে। এ শক্তিশালী ভূমিকম্পে তুরস্কের আরও ১০ প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সে প্রদেশগুলো হলো - আদানা, আদিয়ামান, দিয়ারবাকির, হাতায়, গাজিয়ানটেপ, মালটিয়া, কিলিস, ওসমানিয়ে, এলাজিগ এবং সানলিউরফা। এ বিধ্বংসী ভূমিকম্পে এক কোটি ৩০ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিরিয়া এবং লেবাননসহ এই অঞ্চলের বেশ কয়েকটি দেশ ১০ ঘণ্টারও কম সময়ের মধ্যে তুরস্কে আঘাত করা শক্তিশালী কম্পন অনুভব করেছে।

তুর্কি দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা প্রেসিডেন্সি (আফাদ) এক বিবৃতিতে জানিয়েছে, বর্তমানে উদ্ধার অভিযানে দুই লাখ ৬৪ হাজার ৩৮৯ জনেরও বেশি কর্মী মাঠে কাজ করছে।

আফাদ জানিয়েছে, ভূমিকম্প-বিধ্বস্ত অঞ্চল থেকে এখন পর্যন্ত প্রায় ৩৮,০৪৪ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


বর্তমানে তুরস্কের সঙ্গে সংহতি প্রকাশ করে বিশ্বজুড়ে সমবেদনা জানানো হচ্ছে। অনেক দেশ উদ্ধারকারী দল এবং সহায়তা পাঠিয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, ৬৭টি দেশের মোট ৫,৭৫৩ জন বিদেশী কর্মী বর্তমানে দুর্যোগকবলিত অঞ্চলে কাজ করছে।

তুর্কি কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ‘১০১ টি দেশ এ পর্যন্ত সহায়তার প্রস্তাব দিয়েছে এবং আরও দু’টি দেশ উদ্ধারকারী দল পাঠাবে বলে আশা করা হচ্ছে।’

সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর