মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

সংবাদ সংগ্রহে তুরস্কে যেতে সাংবাদিকদের লাগবে না প্রেস ভিসা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:০১ পিএম

শেয়ার করুন:

সংবাদ সংগ্রহে তুরস্কে যেতে সাংবাদিকদের লাগবে না প্রেস ভিসা

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে সংবাদ সংগ্রহ করতে যেতে আগ্রহী সাংবাদিকদের জন্য ভিসা দেওয়ার প্রক্রিয়া সহজ করেছে দেশটি। সাংবাদিকদের তুরস্ক যেতে লাগবে না প্রেস ভিসা।

বুধবার (৮ ফেব্রুয়ারি) ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়েছেন।


বিজ্ঞাপন


পোস্টে তিনি বলেছেন, কেউ যদি সংবাদ সংগ্রহের জন্য তুরস্কে যেতে চান, তবে নিজ নিজ অফিসের সম্মতিপত্র, ছবি এবং পাসপোর্টসহ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ করা যাচ্ছে। ভূমিকম্পের কারণে পেশাদার কাজের অনুরোধের জন্য প্রেস ভিসার প্রয়োজন হবে না।
প্রেস সদস্যদের অ্যাসাইনমেন্ট পত্র, ছবি ও পাসপোর্ট-এর কপিসহ ইমেইল ঠিকানায় [email protected] আবেদন করতে হবে বলে জানিয়েছেন রাষ্ট্রদূত।

গত সোমবার ভোররাতে তুরস্কের দক্ষিণ-পূর্ব অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প হয়। এতে দেশটির বেশ কয়েকটি শহরের বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়। হতাহত হন বহু মানুষ। এখন পর্যন্ত পাঁচ হাজারের মতো মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখনো ধ্বসে পড়া ভবনগুলোর ভেতরে আটকা পড়েছেন বহু মানুষ। তাদের উদ্ধারে এগিয়ে আসছে বিভিন্ন দেশ।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী জানা গেছে, ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা প্রায় ১০ হাজার হয়েছে। শুধু তুরস্কেই সাত হাজার ১০৮ জনের মৃত্যু হয়েছে। আর সিরিয়ার সরকার ও বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে মারা গেছে দুই হাজার ৫০৩ জন। দুই দেশ মিলে ভূমিকম্পে নিহত মানুষের সংখ্যা বেড়ে ৯ হাজার ৬০০ জন ছাড়িয়েছে। তুরস্ক ও সিরিয়ার সরকার ও হাসপাতাল কর্তৃপক্ষ নিহতের এ সংখ্যা জানিয়েছে। তবে মৃতের সংখ্যা আরও অনেক বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর