বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ঢাকা

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুর্কি ও সিরিয়ানদের ভিসা দিবে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:২৩ পিএম

শেয়ার করুন:

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুর্কি ও সিরিয়ানদের ভিসা দিবে জার্মানি
তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জার্মানিতে আশ্রয় দেওয়া হবে

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুর্কি ও সিরিয়ানদের অস্থায়ী ভিসা দেওয়ার কথা জানিয়েছে জার্মানি। দেশটি বলছে, ‘তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জার্মানিতে তাদের স্বজনদের সঙ্গে সাময়িকভাবে থাকার অনুমতি দেওয়া হবে।’

শনিবার বিল্ড পত্রিকাকে জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার বলেছেন, ‘এটা জরুরি সহায়তা। আমরা জার্মানিতে তুর্কি বা সিরিয়ান পরিবারগুলোকে তাদের নিকটাত্মীয়দের দুর্যোগকবলিত এলাকা থেকে কোনো ধরনের আমলাতন্ত্র ছাড়াই তাদের বাড়িতে নিয়ে আসার অনুমতি দিতে চাই।"


বিজ্ঞাপন


তিনি বলেন যে এটা নিয়মিত ভিসা দিয়েও করা হবে। এ সংক্রান্ত আদেশ দ্রুত জারি করা হবে এবং এটা তিন মাসের জন্য বৈধ থাকবে।

ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়ে যাওয়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে তুরস্ক ও সিরিয়ায় লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

জার্মানিতে তুর্কি বংশোদ্ভূত প্রায় ২৯ লাখ মানুষ বাস করে। তাদের অর্ধেকেরও বেশি ব্যক্তির তুর্কি নাগরিকত্ব আছে।


বিজ্ঞাপন


জার্মানিতে বাস করা অন্যান্য জাতির মধ্যে সিরিয়ানরা একটি বড় সম্প্রদায়। সাবেক জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ২০১৫ ও ২০১৬ সালে শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দেওয়ার পর থেকে দেশটিতে ৯ লাখ ২৪ হাজার সিরিয়ান অবস্থান করছেন বলে অনুমান করা হয়।

২০১৪ সালে জার্মানিতে ছিলেন এক লাখ আট হাজার সিরিয়ান।

শনিবার টুইটারে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক বলেছেন, ‘জার্মানির সরকার হিসেবে আমরা নিশ্চিত করতে চাই যে দেশটির (বিদেশি) পরিবারগুলো ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত আত্মীয়দের সাময়িকভাবে গ্রহণ করতে পারবে। যদি তাদের কোনো আশ্রয় না থাকে বা চিকিৎসার প্রয়োজন হয়, তবে তাদের জার্মানিতে আশ্রয় দেওয়া হবে।’

সূত্র : আল-জাজিরা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর