শনিবার, ২০ জুলাই, ২০২৪, ঢাকা

ভূমিকম্পের পর তুরস্ক যাচ্ছেন ওআইসি প্রধান

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:২৪ পিএম

শেয়ার করুন:

ভূমিকম্পের পর তুরস্ক যাচ্ছেন ওআইসি প্রধান
অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) মহাসচিব হিসেন ব্রাহিম তাহা

মারাত্মক ভূমিকম্পের পরিপ্রেক্ষিতে তুরস্ক সফরে যাচ্ছেন ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসির প্রধান। বুধবার তিনি এ দেশটিতে যাবেন বলে জানিয়েছে তুর্কি কর্তৃপক্ষ। এ সময় ওআইসির প্রধান দেশটির ভূমিকম্প-বিধ্বস্ত অঞ্চল পরিদর্শন করবেন।

মঙ্গলবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘ভূমিকম্প-বিধ্বস্ত তুর্কি প্রদেশ গাজিয়ানটেপ পরিদর্শন করতে যাচ্ছেন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) মহাসচিব হিসেন ব্রাহিম তাহা। ৬ ফেব্রুয়ারির ভয়াবহ ভূমিকম্পের পরিপ্রেক্ষিতে তাহা বুধবার তুরস্ক সফর করবেন। এ সময় তিনি জোড়া ভূমিকম্পে ৪২ হাজার ৩০০ জনেরও বেশি লোকের প্রাণহানির জন্য তার শোক প্রকাশ করবেন।’


বিজ্ঞাপন


ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসির প্রধান বৃহস্পতিবার আঙ্কারায় তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গেও দেখা করবেন বলে আশা করা হচ্ছে।

তুরস্কের কাহরামানমারাস প্রদেশকে কেন্দ্র করে সংঘটিত ৭.৭ ও ৭.৬ মাত্রার ভয়াবহ জোড়া ভূমিকম্পে দেশটির আরও ১০ প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় তুরস্কের দক্ষিণাঞ্চলের প্রদেশ হাতায়, গাজিয়ানটেপ, আদিয়ামান, মালত্য, আদানা, দিয়ারবাকির, কিলিস, ওসমানিয়ে, সানলিউরফা এবং এলাজিগ বিধ্বস্ত হয়। এ মারাত্মক ভূমিকম্পে এক কোটি ৩০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ ভূমিকম্পের পর তুরস্কের সঙ্গে সংহতি প্রকাশ করে বিশ্বজুড়ে সমবেদনা জ্ঞাপন করা হয়েছে। এ সময় অনেক দেশ উদ্ধারকারী দল এবং সহায়তা পাঠিয়েছে।

সূত্র : ইয়েনি শাফাক


বিজ্ঞাপন


এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর