শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বঙ্গবাজারের ঘটনার পুনরাবৃত্তি রোধে পদক্ষেপের দাবি মহিলা পরিষদের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ এপ্রিল ২০২৩, ০৪:২২ পিএম

শেয়ার করুন:

বঙ্গবাজারের ঘটনার পুনরাবৃত্তি রোধে পদক্ষেপের দাবি মহিলা পরিষদের

রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় দুঃখ ও সমবেদনা প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। একইসঙ্গে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে যথাযথ পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে সংগঠনটি।

বুধবার (০৫ এপ্রিল) মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।


বিজ্ঞাপন


এতে বলা হয়, মঙ্গলবার রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে গেছে কয়েক হাজার দোকান। ভস্মীভূত হয়ে গেছে পাশাপাশি ৪টি মার্কেট। ক্ষতিগ্রস্থ হয়েছে আশপাশের আরও ৬টি মার্কেট। ভোরের দিকে মহানগর মার্কেট থেকে সূত্রপাত হওয়া এই অগ্নিকাণ্ডে ভয়াবহ ভাবে ক্ষতিগ্রস্থ ও নিঃস্ব হয়েছে হাজার হাজার ব্যবসায়ী। বাংলাদেশ মহিলা পরিষদ এ অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর দুঃখ ও সমবেদনা প্রকাশ করছে। সেই সাথে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের পুনর্বাসন করা ও ক্ষতিপূরণ প্রদানের দাবি জানাচ্ছে।

জবাবদিহিতা নিশ্চিতের দাবি জানিয়ে বলা হয়, ১৯৯৫ সালে বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের পর নতুন করে আবার গড়ে তোলা হয় বাজারটি। কিন্তু সেই স্থাপনা ও নির্মাণশৈলীতে অগ্নিকাণ্ডের ঝুঁকি সামাল দেওয়ার বিষয়টি অগ্রাধিকার দিয়ে বিবেচনা করা হয়নি। এরপর ২০১৮ সালের অগ্নিকাণ্ডের পর ফায়ার সার্ভিস রাজধানীর বঙ্গবাজার মার্কেট যে ঝুঁকিতে আছে জানিয়ে কর্তৃপক্ষকে ১০ বার নোটিশ দেওয়ার পরও বঙ্গবাজার কর্তৃপক্ষ তৎপর হননি। অন্যদিকে রাজউক এবং সিটি করপোরেশন এই বিষয়ে উদাসীন ছিল। সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের এই বিষয়ে জবাবদিহিতা নিশ্চিত করা জরুরি।

বাংলাদেশ মহিলা পরিষদ এই ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে রাজউক এবং সিটি করপোরেশনের যথাযথ মনিটরিং এর জন্য দৃষ্টি আকর্ষণ করছে এবং ঠিক কি কারণে অগ্নিকাণ্ডের সূত্রপাত তা তদন্ত করে সেই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার দাবি জানাচ্ছে বলেও বিজ্ঞপ্তি উল্লেখ করা হয়।

এমএইচ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর