রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

পোড়া মার্কেট ঘুরে দেখল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ এপ্রিল ২০২৩, ০২:১৯ পিএম

শেয়ার করুন:

পোড়া মার্কেট ঘুরে দেখল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

রাজধানীর বঙ্গবাজারের ক্ষয়ক্ষতি ও অগ্নিকাণ্ডের কারণ জানতে মার্কেটটি পরিদর্শন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি। মঙ্গলবার (১১ এপ্রিল) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঘটনাস্থল পরিদর্শন করে তদন্ত দল।

তদন্ত কমিটি সূত্রে জানা গেছে, বঙ্গবাজার মার্কেটে আগুন লাগার কারণ, ভয়াবহতা ও ফায়ার সার্ভিসসহ অন্যান্য সংস্থার সহযোগিতা সত্ত্বেও আগুন নেভাতে বেগ দেরি হওয়া, আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ এবং কীভাবে দ্রুত ব্যবসায়ীদের পুনর্বাসন করা যায় সেই কৌশল নির্ধারণে তদন্ত দলের পরিদর্শনের ছিল মূল লক্ষ্য। বঙ্গবাজারে ভয়াবহ আগুনের ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১১ সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছিল।


বিজ্ঞাপন


স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক গঠিত তদন্ত কমিটির সদস্য সচিব ও সুরক্ষা সেবা বিভাগের অগ্নি অনু-বিভাগের উপ-সচিব জাহিদুল ইসলাম বলেন, আমরা আজকে পূর্ণাঙ্গ কমিটি নিয়ে প্রথম ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ সময় আমরা আগুন লাগার কারণ জানার চেষ্টা করেছি।  আমরা বিভিন্ন ব্যবসায়ী, স্টেকহোল্ডার ও প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলেছি। এই তদন্ত কমিটির সুরক্ষা সেবা বিভাগের (উন্নয়ন) অতিরিক্ত সচিব সাইফুল ইসলামকে কমিটির প্রধান ও আমাকে সদস্য সচিব করা হয়েছে। 

ওই তদন্ত কমিটিতে আরও রয়েছেন, মন্ত্রিপরিষদ বিভাগের একজন প্রতিনিধি, দক্ষিণ সিটি করপোরেশনের প্রতিনিধি, রাজউক, পুলিশ সদর দফতর, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, পুলিশের বিশেষ শাখা, এনএসআই, ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় ডিপিডিসি একজন করে প্রতিনিধি রাখা হয়েছে তদন্ত কমিটিতে। বঙ্গবাজার মার্কেটে আগুন লাগার কারণ, ক্ষয়ক্ষতির পরিমাণ ও ব্যবসায়ীদের কীভাবে দ্রুত পুনর্বাসন করা যায়, সেসব নির্ধারণ করে আমরা চূড়ান্ত প্রতিবেদন সরকারের কাছে উপস্থাপন করব। 

ডব্লিউএইচ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর