রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

মার্কেটটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে নোটিশ দেওয়া হয় ১০ বার

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২৩, ০৪:৪৮ পিএম

শেয়ার করুন:

মার্কেটটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে নোটিশ দেওয়া হয় ১০ বার

রাজধানীর বঙ্গবাজারে যে মার্কেটটিতে ভয়াবহ আগুনের ঘটনা ঘটেছে সেটাকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে ফায়ার সার্ভিস ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত মোট ১০ বার নোটিশ দিয়েছে। তারপরও ব্যবসায়ীরা তা আমলে নেননি বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

মঙ্গলবার (৪ এপ্রিল) দুপুরে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি ২০১৯ সালের একটি পত্রিকার কাটিংও দেখিয়ে বলেন, ২০১৯ সালে বঙ্গমার্কেটটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল ফায়ার সার্ভিসের পক্ষ থেকে। এছাড়া আমরা ব্যানার টানিয়ে ভবনটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ জানিয়ে ১০ বার নোটিশ দিয়েছি। আমাদের করণীয় যা যা ছিল সব করেছি। তারপরেও এখানে ব্যবসা চলছে। কোনো কিছুতেই সতর্ক হননি ব্যবসায়ীসহ সংশ্লিষ্টরা।


বিজ্ঞাপন


প্রতি ঘটনায় উৎসুক জনতার ভিড়ে আগুন নেভানোর কাজ ব্যাহত হচ্ছে। আজও তার ব্যতিক্রম হয়নি। তিনি বলেন, এখানকার উৎসুক জনতার ভিড়ে আগুন নেভাতে বেগ পেতে হয়েছে। এখানে এত পরিমাণ ভিড় ছিল যে, কোনো জায়গায় গিয়ে আমাদের সদস্যরা কাজ করবেন সেই জায়গাটিও ছিল না।

TTT

ফায়ার সার্ভিসের সদর দফতরে হামলার ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, আগুন লাগা মার্কেটটি ও ফায়ার সার্ভিসের অফিস রাস্তার এপাশ-ওপাশ। আমি ফায়ার সার্ভিসের ডিজি হিসেবে বলতে চাই, আমাদের ওপর কেন হামলা হলো? কারা করেছে? এ ঘটনায় তদন্ত করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

ভয়াবহ এই অগ্নিকাণ্ডে আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের আটজন সদস্য আহত হয়েছেন বলে জানান তিনি। তাদের ঢাকা মেডিকেলে চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়া দুইজনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।


বিজ্ঞাপন


মঙ্গলবার ভোর ৬টার দিকে বঙ্গবাজার মার্কেটে লাগা ভয়াবহ আগুন প্রায় সাড়ে ছয় ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে এসেছে। তবে আগুন এখনো পুরোপুরি নেভেনি। এই আগুনে মার্কেটের পাঁচ হাজার দোকান পুড়ে ছাই হয়ে গেছে বলে দাবি করেছেন ব্যবসায়ী নেতারা। এতে কয়েক হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানান তারা।

এমআইকে/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর