রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

বঙ্গবাজারের ধ্বংসস্তূপে এখনো ধোঁয়া-আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ এপ্রিল ২০২৩, ০১:৪৩ পিএম

শেয়ার করুন:

বঙ্গবাজারের ধ্বংসস্তূপে এখনো ধোঁয়া-আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট

৩১ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো নেভেনি বঙ্গবাজারে লাগা আগুন। দীর্ঘ এই সময়ে অক্লান্ত পরিশ্রম করলেও আগুন নেভানোর আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি ফায়ার সার্ভিস।

বুধবার (৫ এপ্রিল) দুপুর ১টায় ফায়ার সার্ভিস অধিদফতরের গেটে সংবাদ সম্মেলনে সংস্থাটির মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন এ তথ্য জানান।


বিজ্ঞাপন


তিনি জানান, এখনো আমাদের ১২টি ইউনিট আগুন নেভানোর কাজ করছে। পুরোপুরি আগুন না নিভলে আমাদের কাজ চলমান থাকবে।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক বলেন, বঙ্গবাজার মার্কেটের উত্তরে থাকা এনেক্সকো ভবনে এখনো ধোঁয়া বের হচ্ছে। ভবনটির ৫ ও ৬ তলায় আগুন আছে। আগুন নেভানোর জন্য পানি দিলেও পরে আবারও ধোঁয়া বের হচ্ছে।

নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, ‘আমরা তো সর্বদা আপনাদের সঙ্গেই আছি। সবসময় সহযোগিতা করে যাচ্ছি। আমরা যেভাবে পারছি সহযোগিতা করছি আপনারাও একটু আমাদের সহযোগিতা করেন। নিরাপদ দেশ গড়তে।’

এক প্রশ্নের জবাবে ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন বলেন, আমাদের জন্য প্রত্যেক ব্যক্তি প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ। গতকাল আলাদা আলাদা টিম কাজ করেছে। ১০০ জন ফায়ার কর্মী একসঙ্গে জড়ো হয়ে কাজ করা অন্তরায়। এজন্য আমরা গ্রুপে গ্রুপে ভাগ হয়ে কাজ করেছি।’


বিজ্ঞাপন


ফায়ার সার্ভিসের মহাপরিচালক বলেন, আগুনে পুলিশ হেডকোয়ার্টারে একটি তিনতলা ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তার পাশেই এনেক্সকো টাওয়ারের বর্ধিত ভবন সেটি কিন্তু পোড়েনি। সেটা কিন্তু আমরা রক্ষা করেছি।’

পানির সংকট নিয়ে তিনি বলেন, ঢাকা শহরের বর্তমান অবস্থা আপনারা জানেন। আমরা রাজউক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আগামী সপ্তাহে বসে বিএমডিসি কোর্ট যেনো মেনে চলার ব্যবস্থা করা যায়, সেটা করব।

একটি পরিকল্পিত নগরায়নের জন্য ওয়াটার হাইড্রেন্ট থাকা জরুরি মন্তব্য করে তিনি বলেন, ঢাকা শহরে মিল ফ্যাক্টরি ছাড়া কোথাও ওয়াটার হাইড্রেন্ট নেই বললেই চলে।

গতকাল মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল সোয়া ছয়টার দিকে বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিটের ছয় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এলেও এখনো পুরোপুরি নেভেনি। এনেক্সকো টাওয়ারের ভেতরে ধোঁয়া বের হচ্ছে।

স্মরণকালের ভয়াবহ অগ্নিকাণ্ডে মাটির সঙ্গে মিশে গেছে পুরো বঙ্গবাজারের হাজার হাজার দোকান। এখানকার কয়েকটি মার্কেটের সব দোকান পুড়ে ছাই হয়ে গেছে।

কেআর/এমআইকে/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর