রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

বঙ্গবাজারে আগুনে ৩৮৪৫ ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ এপ্রিল ২০২৩, ০৬:৫৯ পিএম

শেয়ার করুন:

বঙ্গবাজারে আগুনে ৩৮৪৫ ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত

আট দিন আগে রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় তিন হাজার ৮৪৫ জন ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন। অগ্নিকাণ্ডের ঘটনায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন গঠিত তদন্ত কমিটির চূড়ান্ত প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) বিকেল ৫টায় কমিটির সভাপতি ও অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের কাছে প্রতিবেদন দাখিল করেন।


বিজ্ঞাপন


এ সময় করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, কমিটির সদস্যদের মধ্যে প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক, প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা আকন্দ মোহাম্মদ ফয়সাল উদ্দীন, রমনা রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ মামুনুল হক এবং সংরক্ষিত আসন-৫ এর কাউন্সিলর রোকসানা ইসলাম চামেলী উপস্থিত ছিলেন।

taposh

গত ৪ মার্চ মঙ্গলবার ভোরে বঙ্গবাজারে ভয়াবহ আগুন লাগে। খবর পাওয়া মাত্র ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিট ছুটে যায়। চতুর্দিক থেকে ফায়ার সার্ভিস সদস্যরা আগুন নেভাতে আপ্রাণ চেষ্টা চালায়। কিন্তু আগুনে ভয়াবহতার কারণে তা নেভাতে বেগ পেতে হয় দমকল কর্মীদের। অবেশেষে ৭৫ ঘণ্টার দীর্ঘ চেষ্টায় আগুন নেভানো গেলেও ব্যবসায়ীদের কোনো মালামাল রক্ষা করা সম্ভব হয়নি। আগুন নেভার আগেই বঙ্গবাজারসহ পার্শ্ববর্তী কয়েকটি মার্কেটের কয়েক হাজারের বেশি ব্যবসায়ীর মালামাল পুড়ে যায়।

অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান, ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়ন ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করতে সেদিনই আট সদস্যের কমিটি গঠন করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। তিনদিনের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হলেও আট দিনের মাথায় তদন্ত কমিটি তাদের প্রতিবেদন জমা দেয়।


বিজ্ঞাপন


প্রতিবেদন অনুযায়ী আগুনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীর সংখ্যা ৩ হাজার ৮৪৫ জন বলে জানানো হয়।

এমআর

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর