রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

বঙ্গবাজারে ক্ষতিগ্রস্তদের সহায়তায় ব্যাংক অ্যাকাউন্ট

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ এপ্রিল ২০২৩, ০৫:২৩ পিএম

শেয়ার করুন:

বঙ্গবাজারে ক্ষতিগ্রস্তদের সহায়তায় ব্যাংক অ্যাকাউন্ট

রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য তহবিল সংগ্রহে একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে। আইএফআইসি ব্যাংকের ওই সঞ্চয়ী হিসাব নম্বরের (০২০০০৯৪০৬৬০৩১) মাধ্যমে দেশ-বিদেশ থেকে যে কেউ অর্থ সাহায্য পাঠাতে পারবেন বলে ব্যবসায়ীরা নেতারা জানিয়েছেন।

শনিবার (৮ এপ্রিল) বঙ্গবাজারে এক সংবাদ সম্মেলনে দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন জানান, ওই অ্যাকাউন্টে জমা হওয়া টাকা প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিযোগ উপদেষ্টা সালমান এফ রহমান ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপসের কাছে বুঝিয়ে দেওয়া হবে।


বিজ্ঞাপন


ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের একটি তালিকা করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘তালিকা তৈরি আর ক্ষতির পরিমাণ নির্ণয় করে আমরা তাদের বুঝিয়ে দেব। তারাই টাকা বন্টন করবেন।’

এর আগে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বঙ্গবাজার পরিদর্শনে এসে ব্যবসায়ীদের মার্কেটের নামে একটা যৌথ ব্যাংক অ্যাকাউন্ট খোলার পরামর্শ দিয়েছিলেন। সে সময় তিনি বলেন, অনেকেই ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সাহায্য করতে চান। সেজন্য দোকান মালিক সমিতির সভাপতিকে একটা ব্যাংক হিসাব খোলার কথা বলেছি। যারা সাহায্য করতে চান, তারা ওই অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন।

এদিকে বঙ্গবাজারে আগুনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও কর্মচারীদের তালিকা করছে ঢাকা জেলা প্রশাসন। শনিবার (৮ এপ্রিল) সকাল থেকে মার্কেটের সামনে এনেক্সকো ভবনের উল্টো পাশের একটি বুথ তৈরি করা হয়েছে। সেখানে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও কর্মচারীরা তালিকায় নিজেদের নাম তুলছেন।

ঢাকা অতিরিক্ত জেলা প্রশাসক হাফিজুল আমিন জানান, তারা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের নামের তালিকা সংগ্রহ করছেন। প্রত্যেক ক্ষতিগ্রস্ত কর্মচারী ও ব্যবসায়ীদের কাছ থেকে আইডি কার্ড, লাইসেন্স এবং ব্যবসার রেজিস্ট্রেশন নাম্বার দেখে তালিকায় নাম তুলছেন তারা। আজ থেকে এই কার্যক্রম শুরু হয়েছে। সকল ব্যবসায়ীদের নাম না আসা পর্যন্ত এ কার্যক্রম চলবে।


বিজ্ঞাপন


গত ৪ এপ্রিল সকালে বঙ্গবাজার মার্কেটে ভয়াবহ আগুন লাগে। মুহূর্তের মধ্যেই আগুনের লেলিহান শিখা পুরো মার্কেটে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিট দীর্ঘসময় আগুন নেভানোর কাজে অংশ নেয়।

শেষ পর্যন্ত ৭৫ ঘণ্টার চেষ্টায় আগুন নিভে গেলেও কিছু রেখে যায়নি স্মরণকালের ভয়াবহ এই আগুন। সব কিছু পুড়িয়ে ব্যবসায়ীদের নিঃস্ব করে থেমে যায় আগুন।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর