রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

বিরামহীন কাজে ক্লান্ত ফায়ার ফাইটাররা, তবুও লড়ছেন

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২৩, ১২:৩৫ পিএম

শেয়ার করুন:

বিরামহীন কাজে ক্লান্ত ফায়ার ফাইটাররা, তবুও লড়ছেন

অন্যদিনের মতো সেহরি খেয়ে ঘুমের ঘোরে ছিলেন সদর দফতরসহ ফায়ার সার্ভিসের ঢাকার সবগুলো স্টেশনের কর্মীরা। স্বস্তির ঘুম ভেঙে যায় এক এলার্মে। নিয়ম অনুযায়ী জরুরি এলার্ম বাজলে সব কাজ রেখে তৈরি হতে হয় আগুন নির্বাপন কিংবা কোনো উদ্ধার অভিযানে।

মঙ্গলবার (৪ এপ্রিল) ভোর ছয়টা ১০ মিনিটের দিকে সংস্থাটির সদর দফতর লাগোয়া বঙ্গবাজারের কাপড়ের মার্কেটে আগুন লাগার খবরে কয়েক মিনিটের মধ্যে আগুন নেভাতে ছুটে যান ফায়ার ফাইটাররা। একে একে ৫০টি ইউনিট যোগ দেয় আগুন নেভানোর যুদ্ধে।


বিজ্ঞাপন


DHAKA-2

সকাল থেকে একটানা কাজ করে ক্লান্ত হয়ে পড়েছেন ফায়ার ফাইটাররা। আগুনের লেলিহান শিখা কোনোভাবেই নিয়ন্ত্রণে আনতে পারছেন না তারা। নিরবিচ্ছিন্নভাবে কাজ করতে গিয়ে শারীরিকভাবে ক্লান্ত হয়ে পড়ছেন অনেক সদস্য। অন্যদিকে আগুনের ধোঁয়ায় চারিদিক আচ্ছন্ন থাকায় কাছ থেকে আগুন নেভাতে গিয়ে অসুস্থ হয়ে পড়ছেন কয়েকজন। তবে এত কিছুর পরও থেমে নেই তাদের নিরলস চেষ্টা।

ফায়ার সার্ভিসের একজন কর্মী জানান, ‘সেহরি খাওয়া শেষে ঘুমিয়েছিলাম। ৬টার পর হঠাৎ জরুরি বেলের শব্দে ঘুম ভেঙে যায়। পরে দ্রুত গাড়িতে উঠে চলে আসি বঙ্গবাজারে। টানা পাঁচ ঘণ্টা কাজ করে অনেকটা ক্লান্ত। আগুন লাগা ভবনে প্রচুর তাপ থাকায় গলা শুকিয়ে যাচ্ছে। বাইরে এসে পানি খেয়ে রোজা ভাঙতে বাধ্য হয়েছি।

DHAKA-3শুধু ফায়ার সার্ভিসের সদস্যরাই নন, ঘটনাস্থলে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি), গোয়েন্দা পুলিশ (ডিবি), র‌্যাব, বিজিবি, আনসার, বাংলাদেশ সেনাবাহিনী, বিমান বাহিনী ও নৌবাহিনীর সদস্যরাও সম্মিলিতভাবে কাজ করে যাচ্ছেন আগুন নেভাতে।


বিজ্ঞাপন


আগুন লাগার ছয় ঘণ্টার বেশি সময় পেরিয়ে গেলেও এখনো নেভানো যায়নি রাজধানীর বঙ্গবাজারের আগুন। আগুন নিয়ন্ত্রণে আনতে গিয়ে আহত হয়েছেন ফায়ার সার্ভিসের চার কর্মী। তাদের নেওয়া হয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।

DHAKA-4

মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ১০টা ২৫ মিনিটে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাকিবুল হাসান ঢাকা মেইলকে বলেন, আমাদের সকল লোকজন ভেতরে আসলে সঠিক তথ্য জানাতে পারবে। এই মুহুর্ত পর্যন্ত আমাদের চার কর্মী আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল পাঠানো হয়েছে।

আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের যে চার সদস্য আহত হয়েছেন তাদের মধ্যে তিনজনের নাম জানা গেছে। তারা হলেন- মো. আতিকুর রহমান রাজন (৩৫), মো. রবিউল ইসলাম অন্তর (৩৮) ও মো. মেহেদী হাসান (৩৫)। তাদের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিটিউটের জরুরি বিভাগে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর