রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

আগুনের থাবা থেকে বেঁচে যাওয়া মালামাল বাসায় নিচ্ছেন ব্যবসায়ীরা

খলিলুর রহমান
প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২৩, ১০:৩১ পিএম

শেয়ার করুন:

আগুনের থাবা থেকে বেঁচে যাওয়া মালামাল বাসায় নিচ্ছেন ব্যবসায়ীরা

রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ আগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এই অগ্নিকাণ্ডে কয়েক হাজার দোকান পুড়ে ছাই হয়ে গেছে। আগুন লাগা ভবনগুলো থেকে যেসব মালামাল উদ্ধার করা হয়েছিল সেগুলো খোলা আকাশের নিচে রাখা হয়েছিল। সন্ধ্যার পরে থেকে সেগুলো বাসা-বাড়িতে নিয়ে যাচ্ছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা।

মঙ্গলবার (৪ এপ্রিল) রাতে বঙ্গবাজার এলাকায় গিয়ে এমন দৃশ্য দেখা গেছে।


বিজ্ঞাপন


fire

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগুন লাগার পর পরই বেশিরভাগ ব্যবসায়ী ঘটনাস্থলে ছুটে আসেন। সেখানে এসে ফায়ার সার্ভিস সদস্যদের সঙ্গে আগুন নেভানোর প্রাণপন চেষ্টা করেন। এছাড়াও মার্কেটগুলো থেকে মালামাল বের করার চেষ্টা করেন।

সরকারি কর্মচারী হাসপাতালের সামনে গিয়ে দেখা গেছে, আগুনে পুড়ে যাওয়া ভবনগুলো থেকে উদ্ধার করা কাপড় সড়কের মধ্যে স্তুপ করে রাখা হয়েছে। বস্তাবন্দি কাপড়গুলো পাহারা দিচ্ছেন ব্যবসায়ীরা। আবার কেউ কেউ ভ্যানগাড়ি, পিকআপে করে কাপড়গুলো অন্যত্র নিয়ে যাচ্ছেন।

fire


বিজ্ঞাপন


বঙ্গবাজারের ব্যবসায়ী আলী ফ্যাশন শুভ ঢাকা মেইলকে বলেন, আমার দুটি দোকান ছিল। একটি বঙ্গবাজারে। অপরটি এনেক্সকো টাওয়ারে। বঙ্গবাজারের পুরো দোকান পুড়ে গেছে। কিছুই বের করতে পারি নাই। তবে এনেক্সকো টাওয়ার থেকে কিছু কাপড় বের করতে পেরেছি। সেগুলো বাসায় নিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, আমার বাসা কামরাঙ্গিচর এলাকায়। সেখানে ভ্যান গাড়ি দিয়ে মালামালগুলো নিয়ে যাচ্ছি। 

কেমন ক্ষতি হয়েছে জানতে চাইলে কান্নায় ভেঙে পড়েন শুভ। কিছুক্ষণ পর তিনি বলেন, প্রায় ৫০ লাখ টাকার কাপড় পুড়ে গেছে।

fire

ফয়সাল ব্যপারী নামের আরেক ব্যবসায়ী ঢাকা মেইলকে বলেন, বঙ্গবাজারে আমার চারটি দোকান ছিল। সেখান থেকে কোনো মাল বের করতে পারি নাই। এছাড়া এনেক্সকো টাওয়ারের তিন তলায় একটি শোরুম ছিল। সেখান থেকে কিছু মাল বের করতে পেরেছি। সেগুলো উত্তরা এলাকায় আমার বাসায় নিয়ে যাচ্ছি।

এর আগে মঙ্গলবার (৪ মার্চ) ভোর ৬টার দিকে গুলিস্তানের বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এর পাশেই ফায়ার সার্ভিসের সদর দফতর হওয়ায় সকাল ৬টা ১০ মিনিটের দিকে আগুনের খবর পেয়ে দুই মিনিটের মাথায় ৬টা ১২ মিনিটের দিকে ঘটনাস্থলে পৌঁছায় প্রথম ইউনিট। পরে পানির সংকট ও তীব্র বাতাসের ফলে তীব্রতা বাড়ায় আগুন নেভাতে বেশ বেগ পেতে হয়।

fire

সবশেষ দীর্ঘ সাড়ে ছয় ঘণ্টা পর রাজধানীর বঙ্গবাজারে লাগা আগুন নিয়ন্ত্রণ আসে। ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিটের আপ্রাণ চেষ্টায় দুপুর ১২টা ৩৬ মিনিটের দিকে নিয়ন্ত্রণে আসে আগুন। এতে আশপাশের ভবনে আর আগুন ছড়িয়ে পড়ার শঙ্কা নেই বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

ব্যবাসয়ীরা জানান, আদর্শ হকার্স মার্কেট, মহানগরী ও বঙ্গ গুলিস্তান- এই তিন অংশ মিলেই বঙ্গবাজার। প্রায় ২২ হাজার বর্গফুটের এই মার্কেটে ৫ হাজারের বেশি ছোট-বড় দোকান ছিল। ইতোমধ্যে সব দোকান পুড়ে ছাই হয়ে গেছে।

কেআর/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর