রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

বঙ্গবাজারে আগুন: ক্ষতিগ্রস্তদের সুদমুক্ত ঋণ প্রদানের আহ্বান

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ এপ্রিল ২০২৩, ০৯:০৮ পিএম

শেয়ার করুন:

বঙ্গবাজারে আগুন: ক্ষতিগ্রস্তদের সুদমুক্ত ঋণ প্রদানের আহ্বান

রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের আর্থিক ঋণের ব্যবসায়িক কার্যক্রম পুণরায় চালু করতে সুদমুক্ত বা স্বল্প সুদে বিশেষ মেয়াদী ঋণ প্রদানের আহ্বান জনিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

রোববার (৯ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানান ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার। 


বিজ্ঞাপন


ব্যারিস্টার মো. সামীর সাত্তার বলেন, মার্কেটের হাজারো ব্যবসায়ী ক্ষতির সম্মুখীন হয়েছেন। আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে মার্কেটের বেশিরভাগ ব্যবসায়ী ও তাদের সঙ্গে সম্পৃক্ত উদ্যোক্তাগণ মালামাল ক্রয়ের জন্য ইতোমধ্যে অর্থলগ্নি করেছেন, যা অনাকাঙ্খিত অগ্নিকাণ্ডের ঘটনায় তাদেরকে ব্যাপক ক্ষতির সম্মুখীন করেছে। এ দুর্যোগ বিবেচনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের দ্রুত পুর্নবাসনের জন্য তাদেরকে আর্থিক সহায়তার আওতায় নিয়ে আসা প্রয়োজন। 

এর প্রেক্ষিতে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে বাণিজ্যিক ব্যাংক ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানসমূহকে এগিয়ে আসার জন্য বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে তিনি বাংলাদেশ ব্যাংকের বিবেচনার জন্য বেশ কিছু সুপারিশ করেন। যেমন-ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের গৃহীত আর্থিক ঋণের ব্যবসায়িক কার্যক্রম পুণরায় চালু করতে সুদমুক্ত বা স্বল্প সুদে বিশেষ মেয়াদী ঋণ প্রদানের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা প্রদান। ইতোমধ্যে যারা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে বিভিন্ন ধরনের মেয়াদি, ওয়ার্কিং ক্যাপিটাল ও ক্যাশ ক্রেডিট ঋণ গ্রহণ করেছেন তাঁদের ঋণের সুদ হার কমানোসহ বিশেষ বিশেষ ক্ষেত্রে ঋণের ধরণের ওপর ভিত্তি করে কিস্তি পরিশোধের সময়সীমা বৃদ্ধি করা। সে পর্যন্ত তাঁদের ঋণসমূহকে ক্লাসিফাইড হিসেবে ঘোষণা না করা এবং সরকারের বিদ্যমান বিভিন্ন পুনঃঅর্থায়ন স্কীমের আওতায় প্রকৃত ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের আর্থিক ক্ষতি নিরূপণ পূর্বক তাঁদেরকে সহজ শর্তে প্রদত্ত ঋণসমূহের আওতায় নিয়ে আসা।   

ঢাকা চেম্বার সভাপতি বিশ্বাস করেন ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের সহায়তার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক যদি প্রস্তাবগুলো বিবেচনা করে, তাহলে উদ্যোক্তাদের দ্রুত পুর্নবাসন করা সম্ভব হবে এবং এর সঙ্গে সম্পৃক্ত কর্মচারীগণের জীবনাযাত্রা স্বাভাবিক হবে।


বিজ্ঞাপন


টিএই/এমএইচএম 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর