রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

অগ্নিকাণ্ডের ঘটনায় সরকারকে দুষছেন ফখরুল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ এপ্রিল ২০২৩, ০১:২৬ পিএম

শেয়ার করুন:

অগ্নিকাণ্ডের ঘটনায় সরকারকে দুষছেন ফখরুল

বঙ্গবাজারসহ রাজধানীতে যেসব অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে সেজন্য সরকারকে দায়ী করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সমসাময়িক নানা ইস্যু নিয়ে কথা বলার সময় এমন দাবি করেন তিনি।


বিজ্ঞাপন


গত মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল সোয়া ছয়টার দিকে বঙ্গবাজার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিটের দীর্ঘ চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। স্মরণকালের ভয়াবহ অগ্নিকাণ্ডে মাটির সঙ্গে মিশে গেছে পুরো বঙ্গবাজারের হাজার হাজার দোকান। এখানকার কয়েকটি মার্কেটের সব দোকান পুড়ে ছাই হয়ে গেছে।

আগুন লাগার জন্য সরকারকে দায়ী করে মির্জা ফখরুল বলেন, সঠিকভাবে তদন্ত করে যথাযথ ব্যবস্থা না নেওয়ায় কারণেই কয়েকদিন পরপর বঙ্গবাজারের মতো আগুন লাগার ঘটনা ঘটছে। এজন্য সরকারের পদত্যাগ দাবি করেন বিএনপি মহাসচিব।

সংবাদ সম্মেলনে গত ৪ এপ্রিল দলের স্থায়ী কমিটির সভায় সিদ্ধান্তের বিষয় নিয়ে কথা বলেন ফখরুল। তিনি বলেন, ঢাকার বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ব্যবসায়ীদের ক্ষয়ক্ষতির জন্য দুঃখপ্রকাশ করা হয় সভায়। পরপর এমন অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলেও নিরপেক্ষ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা না নেওয়ায় ভয়াবহ দুর্ঘটনার পুনরাবৃত্তি ঘটছে বলে সভা মনে করে। সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর উদাসীনতা, অযোগ্যতা, দুর্নীতি ও নজরদারির অভাবের কারণে ভয়াবহ পরিণতির স্বীকার হতে হচ্ছে সাধারণ মানুষকে।

‘সভা মনে করে এই অনির্বাচিত সরকারের ব্যর্থতার কারণে সামগ্রিকভাবে দেশে নৈরাজ্য সৃষ্টি হয়েছে। সরকারি বিভাগগুলোর কর্মকর্তাদের তোষণনীতি ও জালিয়াতির মাধ্যমে নির্বাচনের কারণে স্থানীয় সরকারের জনপ্রতিনিধির কোনো জবাবদিহিতা না থাকায় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। সভায় বঙ্গবাজারসহ অন্যান্য স্থানে সংঘটিত অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের উপযুক্ত ক্ষতিপূরণ এবং অবিলম্বে বঙ্গবাজারসহ সকল বাজারে অগ্নিনির্বাপন ও সকল নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতকরণের দাবি জানায়।’


বিজ্ঞাপন


এলিট ফোর্স র‌্যাব নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম ডয়েচে ভেলের ডকুমেন্টারি প্রকাশিত হওয়ায় বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামে উদ্বেগ প্রকাশ করা হয়েছে বলে জানান ফখরুল।

বিএনপি মহাসচিব বলেন, 'এই ডকুমেন্টারি প্রমাণ করেছে যে অনির্বাচিত সরকার আইনশৃঙ্খলা বাহিনীকে অবৈধভাবে ব্যবহার করে ক্ষমতায় টিকে থাকতে চায়।

এ সময় বিএনপি'র সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ ও সহ-সংগঠনিক সম্পাদক বেনজীর আহমেদ টিটু উপস্থিত ছিলেন।

এমই/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর