বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

গুলিস্তানে বিস্ফোরণ, এখনো অন্ধকারে ফাতেমা মার্কেট

খলিলুর রহমান
প্রকাশিত: ২১ মার্চ ২০২৩, ০৮:০০ এএম

শেয়ার করুন:

গুলিস্তানে বিস্ফোরণ, এখনো অন্ধকারে ফাতেমা মার্কেট

রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে ভয়াবহ বিস্ফোরণে বিধ্বস্ত কুইন স্যানিটারি মার্কেটের পাশের ভবনটির নাম ফাতেমা মার্কেট। বিস্ফোরণের পর দুই সপ্তাহ অতিবাহিত হলেও এখনো ওই মার্কেটে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়নি। তাই মোমবাতি ও চার্জার লাইট জ্বালিয়ে ব্যবসায়ীরা তাদের কাজ চালিয়ে যাচ্ছেন। তবে বিদ্যুৎ সংযোগ না থাকায় মার্কেটে ক্রেতাদের আনাগোনা একদমই কম।

সোমবার সরেজমিন গিয়ে ও ফাতেমা মার্কেটের ব্যবসায়ীদের সাথে কথা বলে এমন তথ্য জানা গেছে।


বিজ্ঞাপন


Explosionফাতেমা মার্কেটের ব্যবসায়ীরা ঢাকা মেইলকে জানান, ৭ মার্চ বিস্ফোরণের ঘটনা ঘটে, আর ১২ মার্চ থেকে তারা দোকান খুলছেন এবং দোকানে বসছেন। কিন্তু এখনও ওই ভবনে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়নি। বিষয়টি ভবনের মালিক ও ব্যবসায়ী সমিতির নেতাদের বলা হয়েছে। কিন্তু কেউ গুরুত্ব দিয়ে দেখছেন না। তারপরও তারা তাদের ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখছেন। কিন্তু অন্ধকারে থাকায় কোনো ক্রেতা আসছে না।

ব্যবসায়ীরা আরও জানান, ওই মার্কেটে ২০-২৫টি দোকান রয়েছে। এরমধ্যে বেশিরভাগ দোকানই স্যানিটারি সামগ্রীর। তাই দোকানগুলোতে বিদ্যুৎ অতি জরুরি। বিদ্যুৎ না থাকলে ব্যবসা করা সম্ভব নয়। সিটি করপোরেশন, ফায়ার সার্ভিস ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে দোকান খোলার অনুমতি পাওয়া গেলেও বিদ্যুৎ কর্তৃপক্ষ এখনো বিদ্যুৎ সংযোগ দিচ্ছে না।

সিফাত নামের এক দোকান কর্মচারী সোমবার বিকেলে ঢাকা মেইলকে বলেন, আমাদের দোকানে প্রতিদিন ৪ থেকে ৫ হাজার টাকা খরচ আছে। কিন্তু বিদ্যুৎ না থাকায় কোনো ক্রেতাই দোকানে আসে না। তাই বেচাবিক্রিও নেই।

এ ব্যাপারে জানতে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) বংশাল শাখায় যোগাযোগ করা হলে শামীম নামের এক কর্মকর্তা ঢাকা মেইলকে বলেন, গুলিস্তানের কোনো বিষয় জানতে হলে অফিসে আসেন। ফোনে কোনো বক্তব্য দেওয়া যাবে না।


বিজ্ঞাপন


এদিকে সরেজমিন গিয়ে দেখা গেছে, সিদ্দিকবাজারে বিধ্বস্ত কুইন স্যানিটারি মার্কেটের উত্তর পাশের ভবনের নামই ফাতেমা মার্কেট। ওই মার্কেটের সবগুলো দোকান খোলা রয়েছে। মার্কেটের সামনে পুলিশ সদস্যরা বসে আছেন। এছাড়া মার্কেটের দ্বিতীয় তলায়ও পুলিশ সদস্যরা বসে আছেন।

>> আরও পড়ুন: গুলিস্তানে বিস্ফোরণ: সেই ভবনে এখনও চলছে স্থিতিশীলতার কাজ

এ ব্যাপারে জানতে চাইলে বংশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুজিবুর রহমান ঢাকা মেইলকে বলেন, আমারা এখনো দায়িত্ব পালন করছি। বিদ্যুৎ সংযোগ বা অন্যান্য বিষয়টি অন্য সংস্থা দেখাশোনা করছেন। রাজউকের নির্দেশনা মতো ওই এলাকার ব্যবসায়ীরা তাদের ব্যবসা কার্যক্রম পরিচালনা করছেন।

Explosionকতদিন পর্যন্ত পুলিশ দায়িত্ব পালন করবে জানতে চাইলে তিনি বলেন, পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত আমরা দায়িত্ব পালন করব।

উল্লেখ্য, গত ৭ মার্চ বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে হঠাৎ গুলিস্তানের সিদ্দিকবাজারে সাত তলা কুইন স্যানিটারি মার্কেটে বিকট শব্দে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত ২৫ জনের মৃত্যু হয়েছে। কয়েকজন চিকিৎসাধীন আছে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে। বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি।

কেআর/জেএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর