বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভবনটি এক বছর ব্যবহার অনুপযোগী ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ মার্চ ২০২৩, ১০:১৯ পিএম

শেয়ার করুন:

ভবনটি এক বছর ব্যবহার অনুপযোগী ঘোষণা

গুলিস্তানের সিদ্দিক বাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটি এক বছরের জন্য ব্যবহার অনুপযোগী ঘোষণা করা হয়েছে। তৃতীয় পক্ষ দিয়ে পরীক্ষা-নিরীক্ষার পর রাখা বা ভেঙে ফেলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

বুধবার (০৮ মার্চ) রাতে ঘটনাস্থল পরিদর্শন শেষে বিষয়টি জানিয়েছেন রাজউক তদন্ত দল।


বিজ্ঞাপন


এর আগে, সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটি ঝুঁকিপূর্ণ কিনা- তা জানতে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করে রাজউক। এই বিশেষজ্ঞ কমিটির সদস্যরা আজ রাতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দ্রুততম সময়ের মধ্যে কমিটি রাজউক চেয়ারম্যানের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেবে। তবে বুধবার পর্যন্ত ওই ভবনটি অনুমোদিত নকশায় করা হয়েছে কিনা- তা জানাতে পারেনি রাজউক।

রাজউক সূত্র জানায়, রাজউক গঠিত পাঁচ সদস্যের কমিটির আহ্বায়ক করা হয়েছে সংস্থার সদস্য উন্নয়নকে। এ ছাড়া কমিটিতে রাজউকের আরও ২ জন এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২ জন বিশেষজ্ঞ সদস্য রয়েছেন।

বিষয়টি নিয়ে রাজউকের চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা গণমাধ্যমকে বলেন, সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটি অনুমোদিত কিনা- তা জানতে নকশা তলব করা হয়েছে। নকশা যাচাই-বাছাই করে আমরা বলতে পারব ভবনটির অনুমোদন ছিল না।

dm


বিজ্ঞাপন


তিনি আরও বলেন, বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটি প্রশস্ত সড়কের পাশে অবস্থিত। স্ট্রাকচারও দেখে মজবুত ভবন বলে মনে হয়েছে। তারপরও অনুমোদিত নকশা না দেখে পরিষ্কারভাবে আমরা কিছু বলতে পারছি না। ঘটনার পর শবেবরাতের ছুটি থাকায় বিষয়টি যাচাই করতে আমাদের একটু অসুবিধা হচ্ছে।

রাজউক থেকে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে ফিটনেসসহ ভবনের অনুমোদন সংক্রান্ত সব চিত্র বেরিয়ে আসবে বলেও জানান রাজউকের চেয়ারম্যান।

গতকাল মঙ্গলবার (০৭ মার্চ) বিকেল পৌনে ৫টার দিকে গুলিস্তানে বিআরটিসির বাস কাউন্টারের কাছে সিদ্দিকবাজারে সাততলা একটি ভবনে বিস্ফোরণ ঘটে। এতে পাশের আরেকটি পাঁচতলা ভবনও ক্ষতিগ্রস্ত হয়। এরমধ্যে সাততলা ভবনের বেজমেন্ট, প্রথম ও দোতলা বিধ্বস্ত হয়। আর পাঁচতলা ভবনের নিচতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ভবনের দ্বিতীয় থেকে পঞ্চম তলা পর্যন্ত ব্র্যাক ব্যাংকের কার্যালয়। পরে সেখানে উদ্ধারকাজ চালায় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট।

বিস্ফোরণের পর ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় ঘটনার দিন রাত পৌনে ১১টার দিকে উদ্ধারকাজ স্থগিত করা হয়। এরপর বুধবার আবারও দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত ওই বিস্ফোরণের ঘটনায় ১৯ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। এছাড়া আহত হয়েছেন প্রায় দেড় শতাধিক। পাশাপাশি এখনো কয়েকজন নিখোঁজ আছেন।

/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর