বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

গুলিস্তানে বিধ্বস্ত ভবনের পাশে প্রকৌশলীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ মার্চ ২০২৩, ০৪:৪৮ পিএম

শেয়ার করুন:

গুলিস্তানে বিধ্বস্ত ভবনের পাশে প্রকৌশলীদের মানববন্ধন

ফায়ার সার্ভিস ও রাজউকের বিধিমালা ভবন মেনে ভবন নির্মাণের অনুরোধ জানিয়েছে প্রকৌশলীদের সংগঠন ইলেকট্রনিক সেফটি এন্ড সিকিউরিটি এসোসিয়েশন অফ বাংলাদেশে।

সংগঠনটি জানায়, অগ্নিনির্বাপক বিধিমালা ও রাজউকের বিধিমালা মেনে ভবন নির্মাণ করলে সিদ্দিক বাজারের মতো ঘটনার পুনরাবৃত্তি ঘটবে না।


বিজ্ঞাপন


শুক্রবার (১০ মার্চ) দুপুরে গুলিস্তানের সিদ্দিক বাজারের বিস্ফোরণের ঘটনাস্থলের সামনের রাস্তায় এক মানববন্ধন থেকে সংগঠনটি এ তথ্য জানায়।

মানববন্ধন থেকে সংগঠনটির সাধারণ সম্পাদক এম মাহাম্মুদুর রশিদ বলেন, আমরা মূলত ফায়ার সিকিউরিটি এবং সেফটি নিয়ে কাজ করি। আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে এ বিষয়গুলো নিয়ে সবাইকে সচেতন করা। যেন প্রত্যেকে প্রত্যেকের বিলন্ডিংগুলো ও ফ্যাক্টরিগুলো ন্যাশাল বিল্ডিং কোড মেনে, রাউজকের বিধিমালা মেনে, অগ্নিনির্বাপক বিধিমালা মেনে নির্মাণ করে। এভাবে যদি প্রতিটি বিষয় আইন মেনে করা হয়, তাহলে যেভাবে এখন দুর্ঘটনাগুলো ঘটছে এগুলো অনেক হ্রাস পাবে, কমে আসবে এবং এসব ঘটনা ঘটবেই না।

তিনি আরও বলেন, রানা প্লাজা এবং তানিম গার্মেন্টসের দুর্ঘটনার পর কিন্তু অনেক সংস্করণ হয়েছে। যদি খেয়াল করে করা হয় আজকে ৯৫ ভাগ গার্মেন্টস ফ্যাক্টরির নিরাপদ এবং বিদেশে খ্যাতিসম্পন্ন। আগের মতো আর এমন দুর্ঘটনা ঘটছে না। ঠিক এভাবে যদি ভবন নির্মাণের ক্ষেত্রে বিধিমালা মেনে চলি তাহলে সিদ্দিক বাজারের মতো ঘটনা ঘটবে না।

গত ৭ মার্চ (মঙ্গলবার) বিকেল পৌনে ৫টার দিকে গুলিস্তানে বিআরটিসির বাস কাউন্টারের কাছে সিদ্দিকবাজারে সাততলা একটি ভবনে বিস্ফোরণ ঘটে। এতে পাশের আরেকটি পাঁচতলা ভবনও ক্ষতিগ্রস্ত হয়। এরমধ্যে সাততলা ভবনের বেজমেন্ট, প্রথম ও দোতলা বিধ্বস্ত হয়। আর পাঁচতলা ভবনের নিচতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ভবনের দ্বিতীয় থেকে পঞ্চম তলা পর্যন্ত ব্র্যাক ব্যাংকের কার্যালয়। পরে সেখানে উদ্ধারকাজ চালায় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট।


বিজ্ঞাপন


এ ঘটনায় এখন মৃত্যু হয়েছে ২২ জনের। এছাড়া আহত হয়েছেন প্রায় দেড় শতাধিক।

কেআর/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর