শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

অবশেষে দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ মার্চ ২০২৩, ০৪:১৯ পিএম

শেয়ার করুন:

অবশেষে দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু

রাজধানীর গুলিস্তানের পাশে সিদ্দিকবাজারে বিস্ফোরণ হওয়া ভবনে দ্বিতীয় দিনের মতো উদ্ধার অভিযান শুরু করেছে ফায়ার সার্ভিস। দিনভর প্রস্তুতি শেষে বুধবার (৮ মার্চ) বিকেল চারটার দিকে উদ্ধার অভিযান পুনরায় শুরু করে সংস্থাটি।

বিধ্বস্ত ভবনটি এখন ঝুঁকিপূর্ণ। উদ্ধার অভিযান চালাতে গেলে ভবনটি যেকোনো সময় ধসে পড়তে পারে, সেই আশঙ্কায় দিনভর প্রস্তুতি নেয় ফায়ার সার্ভিস। সংস্থাটি এক্ষেত্রে রাজউক ও সেনাবাহিনীর সহযোগিতা নিচ্ছে। ইতোমধ্যে এ ব্যাপারে একটি বিশেষজ্ঞ টিম গঠন করা হয়েছে।


বিজ্ঞাপন


ovijan

উদ্ধার অভিযানে যোগ দেওয়া একজন ফায়ার কর্মী ঢাকা মেইলে নাম প্রকাশ না করার শর্তে জানান, ওই ভবনের বেজমেন্টে তারা হালকা যন্ত্রপাতি দিয়ে অভিযান শুরু করেছেন। ইতোমধ্যে সেখানে মানুষের ছিন্নভিন্ন দেহাবশেষ পেয়েছেন। তবে এ ব্যাপারে অভিযান শেষে ঊর্ধ্বতন কর্মকর্তারা ব্রিফ করবেন বলে জানান এই কর্মী।

মঙ্গলবার (৭ মার্চ) বিকেলের ওই বিস্ফোরণে সিদ্দিকবাজারের সাত তলা ভবনটি বিধ্বস্ত হয়। এতে পাশের আরেকটি পাঁচ তলা ভবনও ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে সাত তলা ভবনের বেজমেন্ট, প্রথম ও দোতলা বিধ্বস্ত হয়। আর পাঁচতলা ভবনের নিচতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ভবনের দ্বিতীয় থেকে পঞ্চম তলা পর্যন্ত ব্র্যাক ব্যাংকের কার্যালয়। সেখানে প্রথম দিন উদ্ধারকাজ চালায় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট।

janata


বিজ্ঞাপন


দ্বিতীয় দিন বুধবার (৮ মার্চ) সকাল থেকেই উদ্ধার অভিযান শুরুর কথা ছিল। সেই প্রস্তুতি নিয়ে সকাল থেকেই ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে আসেন। বিধ্বস্ত ভবনের প্রথম তলায় থাকা দোকানের মালামাল সরানোও হয়। তবে ভবনটির বেজমেন্ট ঝুঁকিপূর্ণ হওয়ায় সংস্থাটির পক্ষ থেকে রাজউক ও সেনাবাহিনীর সহযোগিতা চাওয়া হয়। বিভিন্ন সংস্থার বিশেষজ্ঞদের নিয়ে একটি টিম করা হয়েছে। অবশেষে তাদের পরামর্শের ভিত্তিতে এখন চলছে উদ্ধার অভিযান।

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর