শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

গুলিস্তানে বিস্ফোরণ: সেই ভবনে এখনও চলছে স্থিতিশীলতার কাজ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩, ১০:০৯ এএম

শেয়ার করুন:

গুলিস্তানে বিস্ফোরণ: সেই ভবনে এখনও চলছে স্থিতিশীলতার কাজ

রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত কুইন স্যানিটারি মার্কেট ভবনটি স্থিতিশীল করার কাজ এখনও শেষ হয়নি। পঞ্চম দিনের মতো সোমবার (১৩ মার্চ) সকাল থেকে শুরু হয়েছে প্রোপিংয়ের কাজ। 

প্রোপিংয়ের কাজ যেন নির্বিঘ্নে হয় সেজন্য ভবনটির সামনের রাস্তা দুই দিক দিয়ে বন্ধ রেখেছে পুলিশ। 


বিজ্ঞাপন


সংশ্লিষ্টরা জানান, বিস্ফোরণে ভবনটির বেজমেন্ট এবং নীচতলার ২৪ কলামের মধ্যে ৯টি কলাম বেশ ক্ষতিগ্রস্ত হওয়ায় ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে ভবনটি। তাই প্রোপিংয়ের কাজ চলছে এখনও। এরই মধ্যে ক্ষতিগ্রস্ত কলামে স্টিলের পাইপ দিয়ে অস্থায়ী সাপোর্ট (দাঁড় করিয়ে রাখার ব্যবস্থা) দেওয়া হয়েছে। ভবনটির বাইরের অংশের ক্ষতিগ্রস্ত কলামগুলোর পাশে এসব পাইপ স্থাপন করা হয়েছে। পাইপগুলো স্থাপনে কাজ করছে রাজউক।

proping

সরেজমিনে দেখা যায়, ভবনটিতে রাজউকের প্রোপিংয়ের কাজ চলছে। প্রোপিংয়ের কাজ যেন নির্বিঘ্নে হয় সেজন্য ভবনটির সামনের রাস্তা দুই দিক দিয়ে বন্ধ রেখেছে পুলিশ। ভবনের ক্ষতিগ্রস্ত কলামে স্টিলের পাইপ দিয়ে অস্থায়ী সাপোর্ট (দাঁড় করিয়ে রাখার ব্যবস্থা) দেওয়া হয়েছে। এরই মধ্যে ১৭টি পাইপ স্থাপন করা হয়েছে। তবে ভবনের ভেতরের অংশে এখনও কোনো পাইপ স্থাপন করা হয়নি। পাইপগুলো স্থাপনে জন্য কাজ করছে রাজউক। 

ভবনটিতে প্রোপিংয়ের কাজ করা ইকবাল হোসেন বলেন, কয়েকদিন ধরে আমরা প্রোপিংয়ের কাজ করছি। ভবনের দুইপাশে ১৭টি পাইপ স্থাপন করেছি। বাকি কাজ কখন শেষ হবে বলা যাচ্ছে না। ভবনের ভেতরে পাইপ বসানোর নির্দেশনা আসলে আমরা সেগুলো বসাবো।


বিজ্ঞাপন


উল্লেখ্য, গত মঙ্গলবার (৭ মার্চ) বিকেল পৌনে ৫টার দিকে গুলিস্তানে বিআরটিসির বাস কাউন্টারের কাছে সিদ্দিকবাজারে সাততলা একটি ভবনে বিস্ফোরণ ঘটে। এতে পাশের আরেকটি পাঁচতলা ভবনও ক্ষতিগ্রস্ত হয়। এরমধ্যে সাততলা ভবনের বেজমেন্ট, প্রথম ও দোতলা বিধ্বস্ত হয়। আর পাঁচতলা ভবনের নিচতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। ভয়াবহ ওই বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ২৩ জন মারা গেছেন। 

ওই বিস্ফোরণের কেন্দ্রস্থল খুঁজে বের করার জন্য পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ও পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) বোম্ব ডিসপোজাল ইউনিট কাজ করছে। ইতোমধ্যে ঘটনাস্থল থেকে বেশিকিছু আলামত সংগ্রহ করেছে সংস্থা দুটি।

কেআর/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর