শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভবনটির ব্যাপারে সিদ্ধান্ত নিতে দেড় মাস লাগবে: রাজউক

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ মার্চ ২০২৩, ১২:৩৬ পিএম

শেয়ার করুন:

ভবনটির ব্যাপারে সিদ্ধান্ত নিতে দেড় মাস লাগবে: রাজউক

রাজধানীর গুলিস্তানের পাশে সিদ্দিকবাজারে বিস্ফোরণে বিধ্বস্ত ভবনটি ভেঙে ফেলা হবে নাকি সংস্কার করা হবে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে দেড় মাস সময় লাগবে বলে জানিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ-রাজউক।

শুক্রবার (১০ মার্চ) সকালে ঘটনাস্থলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রাজউক গঠিত কারিগরি কমিটির সদস্য রংগন মন্ডল এই কথা জানিয়েছেন।


বিজ্ঞাপন


রাজউক কর্মকর্তা বলেন, আমরা মূলত এখন ভবনটিতে প্রোপিং অর্থাৎ ভবনটিকে সাময়িক স্থিতিশীল করার চেষ্টা করছি। প্রোপিংয়ের পর আমরা সার্ভে করব ভবনটি রেকটুফেটিং করা যায় কি না। তবে এই সার্ভে করতে আমাদের দেড় মাস সময় লাগবে।

22

রংগন মন্ডল বলেন, আমরা প্রোপিংয়ের পর দেখব ভবনটি কতটুকু স্টেবল হয়েছে। এছাড়া আরও দেখব ভবনটি কতটুকু কম্পন সহ্য করতে পারছে। এসব বিষয়ে খতিয়ে দেখে আমরা পরবর্তী সিদ্ধান্ত নেব।

ভবনটিতে রাজউক কাজ করায় ফায়ার সার্ভিস তাদের উদ্ধার অভিযান স্থগিত রেখেছে। তবে তারা প্রস্তুত রয়েছে, যেকোনো প্রয়োজনে সংস্থাটি সহযোগিতা করবে। এছাড়া ঘটনাস্থলে আইনশৃঙ্খলা বাহিনী এখনও অবস্থান করছে।


বিজ্ঞাপন


ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, আজকের মধ্যেই উদ্ধার অভিযান আনুষ্ঠানিকভাবে সমাপ্ত করা হতে পারে। পরে ভবনটির সামনের অংশের রাস্তা যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হতে পারে।

33

গত মঙ্গলবার (৭ মার্চ) বিকেল পৌনে ৫টার দিকে গুলিস্তানে বিআরটিসির বাস কাউন্টারের কাছে সিদ্দিকবাজারে সাত তলা ভবনটিতে বিস্ফোরণ ঘটে। এতে পাশের আরেকটি পাঁচ তলা ভবনও ক্ষতিগ্রস্ত হয়। এরমধ্যে সাত তলা ভবনের বেজমেন্ট, প্রথম ও দোতলা বিধ্বস্ত হয়। আর পাঁচ তলা ভবনের নিচতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ভবনের দ্বিতীয় থেকে পঞ্চম তলা পর্যন্ত ব্র্যাক ব্যাংকের কার্যালয়। পরে সেখানে উদ্ধারকাজ চালায় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট।

বিস্ফোরণের পর ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় ঘটনার দিন রাত পৌনে ১১টার দিকে উদ্ধারকাজ স্থগিত করা হয়। এরপর বুধবার আবারও দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ চলে। বৃহস্পতিবার তৃতীয় দিনের মতো উদ্ধার কাজ চলে। এই ঘটনায় এখন পর্যন্ত ২২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন শতাধিক।

জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর