শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

জমে থাকা গ্যাস থেকে বিস্ফোরণ: সুরক্ষা সচিব

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮ মার্চ ২০২৩, ০১:৫২ পিএম

শেয়ার করুন:

জমে থাকা গ্যাস থেকে বিস্ফোরণ: সুরক্ষা সচিব

রাজধানীর গুলিস্তানের পাশে সিদ্দিকবাজারে একটি ভবনে যে বিস্ফোরণের ঘটনা ঘটেছে এর প্রকৃত কারণ এখনো জানা যায়নি। এ ব্যাপারে তদন্তের পর বলা যাবে। তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী জানিয়েছেন, জমে থাকা গ্যাস থেকে এই বিস্ফোরণের ঘটনা ঘটে থাকতে পারে বলে তারা ধারণা করছেন।

বুধবার (৮ মার্চ) বেলা সাড়ে ১২টায় ক্ষতিগ্রস্ত ভবন পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই কথা বলেন।


বিজ্ঞাপন


ভবনটিতে আর কেউ আটকা নেই জানিয়ে সচিব বলেন, এ ঘটনায় র‌্যাব, পুলিশ ও সেনাবাহিনীর বিভিন্ন টিম কাজ করছে। পুরো বিষয়টা তদন্ত শেষেই জানা যাবে। কিন্তু আমাদের প্রাথমিক ধারণা, জমে থাকা গ্যাস থেকে এখানে বিস্ফোরণ হয়েছে।

আবদুল্লাহ আল মাসুদ বলেন, আমরা যতটুকু জানি ভেতরে কেউ আটকা নেই৷ ইতোমধ্যেই ডগ স্কোয়াড দিয়ে এটা চেক করা হয়েছে। তারপরেও আমরা উদ্ধারকাজ সমাপ্ত করিনি, এখনো পর্যন্ত কাজ চলছে৷

সচিব জানান, এখন পর্যন্ত ১৭ জন নিহতের তথ্য তিনি অফিসিয়ালি জানতে পেরেছেন। ‌‌

গ্যাস লিকেজ বা অন্য কোনো কারণে ঘটতে পারে’


বিজ্ঞাপন


এদিকে দুপুরে বিধ্বস্ত ভবনের পাশে থাকা সড়কে র‌্যাবের বোম্ব ডিস্পোজাল ইউনিটের পরিচালক মেজর মশিউর রহমান সাংবাদিকদের জানান, বিস্ফোরণের ঘটনাটি গ্যাস লাইন লিকেজ বা অন্য কোনো কারণে ঘটতে পারে‌‌। তবে বিস্ফোরণের মাত্রাটা অনেক বড় ছিল।

bom

র‌্যাব কর্মকর্তা বলেন, আমরা সাবধানতা অবলম্বন করে ভবনটির নিচে ঢুকেছিলাম। তবে এটি কোনো অগ্নিকাণ্ড নয়, এটি একটি বিস্ফোরণ ঘটেছে। এয়ারকন্ডিশনার থেকে এ ধরনের ঘটনা ঘটার সম্ভাবনা কম। অন্য কোনো কারণ থেকে এই বিস্ফোরণ ঘটে। ডগ স্কোয়াড সদস্যরা ভেতরে কেউ জীবিত বা মৃত আছে কি না শনাক্ত করে তাদের বের করে আনতে সাহায্য করবে। 

মশিউর রহমান বলেন, শেষে একটা সিদ্ধান্তে আসার চেষ্টা করছি। গ্যাস থেকে বা অন্য কোনো বিস্ফোরকের মাধ্যমে বিস্ফোরণ ঘটেছে কি না। আমরা প্রাথমিকভাবে এখানে সিম্পল কালেকশন করেছি এবং সেগুলো পরীক্ষাগারে পাঠিয়েছি। পরীক্ষা-নিরীক্ষা পর আমরা জানাতে পারব।

এ সময় তিনি জানান, র‌্যাবের ডগ স্কোয়াড টিমের সদস্যরা কাজ করছে। ভেতরে কেউ আটকা পড়েছে কি না তারা তা খুঁজে বের করার চেষ্টা করছে। 

মঙ্গলবার (৭ মার্চ) বিকেল পৌনে পাঁচটার দিকে গুলিস্তানে বিআরটিসির বাস কাউন্টারের কাছে সিদ্দিকবাজারে সাততলা একটি ভবনে বিস্ফোরণ ঘটে। এতে পাশের আরেকটি পাঁচতলা ভবনও ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে সাততলা ভবনের বেজমেন্ট, প্রথম ও দোতলা বিধ্বস্ত হয়। আর পাঁচতলা ভবনের নিচতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ভবনের দ্বিতীয় থেকে পঞ্চমতলা পর্যন্ত ব্র্যাক ব্যাংকের কার্যালয়। সেখানে উদ্ধারকাজ চালায় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট।

বিস্ফোরণের পর ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় রাত পৌনে ১১টার দিকে উদ্ধারকাজ স্থগিত করা হয়। এই বিস্ফোরণে শেষ খবর পাওয়া পর্যন্ত ১৭ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। আহত হয়েছেন দেড় শতাধিক। এখনো কয়েকজন নিখোঁজ আছেন।

এমআইকে/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর