শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

গুলিস্তানে বিস্ফোরণ: ক্ষতিগ্রস্ত পিলারের সাপোর্টে বসছে স্টিলপাইপ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ মার্চ ২০২৩, ১০:৪২ পিএম

শেয়ার করুন:

গুলিস্তানে বিস্ফোরণ: ক্ষতিগ্রস্ত পিলারের সাপোর্টে বসছে স্টিলপাইপ

রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণে বিধ্বস্ত হওয়া ভবনটি স্থিতিশীল রাখার জন্য কাজ শুরু করেছে রাজউকের কারিগরি টিম। বৃহস্পতিবার (৯ মার্চ) রাতে ভবন স্থিতিশীল রাখতে কাজ শুরু করা হয়েছে। ওই ভবনের ক্ষতিগ্রস্ত পিলারগুলোর সাপোর্টে বসানোর জন্য ঘটনাস্থলে আনা হয়েছে লোহার রড, স্টিলের পাইপ ও লোহার পাত।

এর আগে বৃহস্পতিবার দুপুরে উপস্থিত সাংবাদিকদের রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সদস্য মেজর (ইঞ্জিনিয়ার) সামসুদ্দীন আহমেদ চৌধুরী বলেছিলেন, আমাদের টিম ইতোমধ্যে নকশা রেডি করেছে। আজকের মধ্যেই ভবনটি স্থিতিশীলের জন্য কাজ করব। 


বিজ্ঞাপন


এদিকে ভবনের ২৪ কলামের মধ্যে ৯টি ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে ভবনটি। এজন্য উদ্ধার অভিযান শেষ করে ভবনটি বুঝিয়ে দিতে পারেনি ফায়ার সার্ভিস ও সিটি করপোরেশন। এমন পরিস্থিতিতে সবার আগে ভবন স্থিতিশীল করার সিদ্ধান্ত নেয় রাজউক। ধারণা করা হচ্ছে, শুক্রবার (১০ মার্চ) সকালের মধ্যে এই কাজ শেষ হবে।

এর আগে গত মঙ্গলবার (৭ মার্চ) বিকেল পৌনে ৫টার দিকে গুলিস্তানে বিআরটিসির বাস কাউন্টারের কাছে সিদ্দিকবাজারে সাততলা একটি ভবনে বিস্ফোরণ ঘটে। এতে পাশের আরেকটি পাঁচতলা ভবনও ক্ষতিগ্রস্ত হয়। এরমধ্যে সাততলা ভবনের বেজমেন্ট, প্রথম ও দোতলা বিধ্বস্ত হয়। আর পাঁচতলা ভবনের নিচতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ভবনের দ্বিতীয় থেকে পঞ্চম তলা পর্যন্ত ব্র্যাক ব্যাংকের কার্যালয়। পরে সেখানে উদ্ধারকাজ চালায় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট।

বিস্ফোরণের পর ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় ঘটনার দিন রাত পৌনে ১১টার দিকে উদ্ধারকাজ স্থগিত করা হয়। এরপর বুধবার আবারও দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ চলে। আজ তৃতীয় দিনের মতো উদ্ধার কাজ চলছে। আজ দুপুরে আরেকটি মরদেহ উদ্ধার হয়। এছাড়া আজ রাতে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটের আরেক জন মারা যাওয়ায় এখন মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২২ জনে। এছাড়া এ ঘটনায় আহত হয়েছেন দেড় শতাধিক।

কেআর/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর