শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

গুলিস্তানের ঘটনা খতিয়ে দেখা প্রয়োজন: মানবাধিকার চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ মার্চ ২০২৩, ০১:৩৭ পিএম

শেয়ার করুন:

গুলিস্তানের ঘটনা খতিয়ে দেখা প্রয়োজন: মানবাধিকার চেয়ারম্যান

রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারের মর্মান্তিক ঘটনা নিছকই দুর্ঘটনা, নাকি নাশকতা তা তদন্তের মাধ্যমে বের করার আহ্বান জানিয়েছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দীন আহমেদ। তিনি বলেন, একের পর এ ধরনের ঘটনা ঘটছে। ফলে এগুলো দুর্ঘটনা নাকি নাশকতা খতিয়ে দেখার প্রয়োজন আছে।

বুধবার (৮ মার্চ) গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণস্থল পরিদর্শনে গিয়ে তিনি এই আহ্বান জানান।


বিজ্ঞাপন


কামাল উদ্দীন আহমেদ বলেন, আমরা ধ্বংসস্তূপ পর্যবেক্ষণ করেছি। কী কারণে এমন ঘটনা ঘটল, এটা তদন্ত করে বের করা দরকার। এটি কোনো স্বাভাবিক কেমিক্যাল বিস্ফোরণের ঘটনা নাকি অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ড, সেটা তদন্তের প্রয়োজন আছে। আমরা দেখতে পাচ্ছি একটার পর একটা দুর্ঘটনা ঘটেই চলেছে। এটা আমাদের জন্য অত্যন্ত দুর্ভাগ্যজনক।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, আমরা অনেকগুলো প্রাণ হারিয়েছি। এটি একটি মর্মান্তিক ঘটনা। এ ঘটনার যাতে কোনো পুনরাবৃত্তি না ঘটে, সে বিষয়ে সচেতন থাকতে হবে।

explo

কমিশনের চেয়ারম্যান আরও বলেন, আমাদের বিভিন্ন বাহিনীর যারা বিশেষজ্ঞ আছে, তারা তদন্ত করে সঠিক ঘটনাটি বের করবে। আমি মনে করি তারা যথেষ্ট যোগ্য। এগুলো তারা বোঝেন, জানেন এবং সে অনুযায়ী চেষ্টা করছেন।


বিজ্ঞাপন


কেন অন্তর্ঘাতমূলক মনে হলো ঘটনাটি, তা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কামাল উদ্দিন বলেন, তদন্তের আগে এই মুহূর্তে চূড়ান্ত কোনো কিছু বলার অবস্থা আসেনি, তবে আমি অবাক হচ্ছি বেজমেন্টের একটি বিস্ফোরণে বহুতল ভবনের একাধিক তলা কীভাবে ক্ষতিগ্রস্ত হলো। এটা কী ধরণের বিস্ফোরক, সেটা বের করা প্রয়োজন, তবে এটা অন্তর্ঘাতমূলক ঘটনা নাও হতে পারে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখানে যে বিস্ফোরণের ঘটনা ঘটেছে এবং সায়েন্সল্যাবে যে বিস্ফোরণের ঘটনা ঘটেছে, এটা কিসের ইঙ্গিত, সেটা ভালো করে বোঝার দরকার রয়েছে। যে যেখানে আছেন, সবাইকে সচেতন থাকতে হবে। যেকোনো ধরনের সন্দেহজনক কিছু দেখলে আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করতে হবে।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, কয়েক বছর আগে আমাদের দেশে বেশ কিছু সন্ত্রাসী কর্মকাণ্ড হয়েছে। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী সচেষ্ট হয়ে তাদের ধরেছে। তখন তদন্তে বের হয়েছিল কেউ কেউ এ ধরনের খারাপ কাজ করার চেষ্টা করছেন।

expl

ঘটনার পরিপ্রেক্ষিতে বিচার বিভাগীয় তদন্তের প্রয়োজন আছে কিনা জানতে চাইলে কামাল উদ্দীন আহমেদ বলেন, এখানে অবশ্যই নিরপেক্ষ তদন্তের প্রয়োজন আছে, তবে এখানে যারা বিশেষজ্ঞ আছে, তারাই তদন্ত করে বের করবে আসল ঘটনা কী।

উল্লেখ্য, মঙ্গলবার (৭ মার্চ) বিকেল পৌনে পাঁচটার দিকে গুলিস্তানে বিআরটিসির বাস কাউন্টারের কাছে সিদ্দিকবাজারে সাততলা একটি ভবনে বিস্ফোরণ ঘটে। এতে পাশের আরেকটি পাঁচতলা ভবনও ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে সাততলা ভবনের বেজমেন্ট, প্রথম ও দোতলা বিধ্বস্ত হয়। আর পাঁচতলা ভবনের নিচতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ভবনের দ্বিতীয় থেকে পঞ্চমতলা পর্যন্ত ব্র্যাক ব্যাংকের কার্যালয়। সেখানে উদ্ধারকাজ চালায় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট।

বিস্ফোরণের পর ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় রাত পৌনে ১১টার দিকে উদ্ধারকাজ স্থগিত করা হয়। এই বিস্ফোরণে শেষ খবর পাওয়া পর্যন্ত ১৮ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। আহত হয়েছেন দেড় শতাধিকের বেশি। এখনও কয়েকজন নিখোঁজ আছেন।

এমই/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর