শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বিস্ফোরণের কারণ স্পষ্ট নয়, অনুসন্ধান চলছে: ফায়ার ডিজি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭ মার্চ ২০২৩, ১০:২৮ পিএম

শেয়ার করুন:

বিস্ফোরণের কারণ স্পষ্ট নয়, অনুসন্ধান চলছে: ফায়ার ডিজি

রাজধানীর গুলিস্তানে একটি ভবনে বিস্ফোরণে হতাহতের ঘটনায় কারণ এখনও স্পষ্ট নয় বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। এ ব্যাপারে সেনাবাহিনীর সহযোগিতা চাওয়া হয়েছে জানিয়ে তিনি বলেছেন, বিস্ফোরণের প্রকৃত কারণ জানাতে কিছুটা সময় লাগবে।

মঙ্গলবার (৭ মার্চ) রাতে ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই কথা বলেন।


বিজ্ঞাপন


ফায়ার সার্ভিসের ডিজি বলেন, বিস্ফোরণের ঘটনা ঘটে চারটা ৫০ মিনিটে। খবর পেরে আমাদের টিম সাত মিনিটের মধ্যে ঘটনাস্থলে হাজির হয়। বেজমেন্ট ও গ্রাউন্ড ফ্লোরটা অনেকটা ভেসে গেছে। বিল্ডিংয়ের কলামগুলো অনেক ক্ষতিগ্রস্ত, যার ফলে আমরা এখনো পৌঁছতে পারছি না। যেহেতু ভবনটি এখন ঝুঁকিপূর্ণ এ কারণে আমরা এখন ঢুকতে পারছি না। তবে আমরা এটাকে একটু স্টেবল পর্যায়ে নিয়ে গিয়ে তারপর উদ্ধার অভিযান শুরু করব। এখন আপাতত উপরে কাজ চলছে। নিচের উদ্ধার অভিযানে সেনাবাহিনীর সহায়তা নেওয়া হবে।

ডিজি বলেন, এখন পর্যন্ত নিহতের সংখ্যা ১৫ এবং আহত সংখ্যা ৪০ জন আমাদের জানামতে। এর বেশি কিছু তথ্য আমাদের থাকলে আপনাদের পরবর্তী সময়ে জানানো হবে। ‌

মইন উদ্দিন বলেন, আমরা কিছুক্ষণ আগে এখানে মালিক সমিতির নেতাদের সাথে কথা বলেছি। তারা জানিয়েছেন নিচে কোনো গ্যাসের লাইন ছিল না। তবে পানির লাইন ছিল। পানির রিজার্ভার ছিল। এজন্য আমরা এখনো বুঝতে পারছি না কারণটা কী। সেনাবাহিনীর বিশেষজ্ঞ টিম এসেছে। তারা এখন কাজ করবে, অন্য কোনো কারণ আছে কি না। ‌ আমরা আপনাদের জানাবো, একটু সময় লাগবে। ‌

ফায়ার ডিজি বলেন, ভবনটির ভেতরে এই মুহূর্তে কতজন আটকা পড়েছে বা রয়েছে আমরা বলতে পারছি না। যেহেতু ভবনটিতে বিস্ফোরণের সময় মার্কেট চলছিল। সামনে আমরা উদ্ধার অভিযান চালাবো।


বিজ্ঞাপন


এ সময় তাকে প্রশ্ন করা হয়ম আপনারা কোনো বিস্ফোরকের আলামত পেয়েছেন কি না। জবাবে তিনি বলেন, আমরা এখন পর্যন্ত এমন কিছু পাইনি। এখন পর্যন্ত বলতে পারছি না এটি কেন হয়েছে। সেনাবাহিনীর বিশেষজ্ঞ টিম এসেছে, তারা বিষয়টি খতিয়ে দেখবেন। এছাড়াও পুলিশের একটি বিশেষজ্ঞ টিমে এসেছে। পুলিশ সেনাবাহিনী ও আমরা মিলে একটা উপসংহারে আসবো বলে আশা করছি।

তিনি জানান, ভবনটির নিচ তলায় আটটি দোকান ছিল। যার সবগুলো সেনেটারি পণ্য বিক্রি করতো।

পরিদর্শন শেষে যা বললেন র‌্যাব ডিজি

এদিকে ঘটনাস্থল পরিদর্শনে এসে র‌্যাবে মহাপরিচালক এম খুরশিদ হোসেন জানিয়েছেন, বিস্ফোরণের ঘটনাটি নাশকতা নাকি বিস্ফোরণ এখন পর্যন্ত কোনো কিছু বলা যাচ্ছে।

DG2

র‌্যাব ডিজি বলেন, আপনারা লক্ষ্য করেছেন, সাইন্সল্যাবসহ কয়েকটি জায়গায় এরকম ঘটনা ঘটেছে। তবে এই বিস্ফোরণের ঘটনার নাশকতা কি না এখনো বলা যাচ্ছে না। আমার গোয়েন্দা দলের সদস্যরা এ নিয়ে কাজ করছে। তবে তদন্তের পরে বলতে পারব আসলে কী ঘটেছে। ‌

খুরশিদ হোসেন বলেন, ভবনটিতে গ্যাসের কোনো আলামত ছিল কি না এখন পর্যন্ত আমরা জানতে পারিনি। এখানে পুলিশ, র‌্যাব ও সেনাবাহিনীর বোম ডিস্পোজাল টিম আসছে। তারা কাজ করবেন, কাজ শেষে আমরা বলতে পারব এটা বিস্ফোরণ নাকি নাশকতা।

র‌্যাব-প্রধান বলেন, সাম্প্রতিক সময়ের যে ঘটনাগুলো ঘটেছে সেগুলো থেকে তো একটু সন্দেহ থাকতেই পারে। সেজন্য বললাম আমার টিমের সদস্যরা কাজ করছে। পরবর্তী পর্যায়ে বলতে পারব আসলে ঘটনাটা কী ঘটেছে।

খুরশিদ বলেন, আমি ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের সাথে কথা বলেছি। তারা এখনো ভেতরে ঢুকতে পারেনি। কারণ ভেতরে কয়েকটা চেম্বার আছে। আসলে তারা সেখানে পৌঁছা পর জানা যাবে কিছু ছিল কি না।

যেহেতু আজকে শবে বরাতের রাত, নগরীর সকল মসজিদে লোকজন নামাজে ব্যস্ত, এজন্য সবদিক খেয়াল রাখা হচ্ছে।’

এমআইকে/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর