শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিত্রাং কেড়ে নিল ৩৫ জনের প্রাণ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২২, ০৬:১১ পিএম

শেয়ার করুন:

সিত্রাং কেড়ে নিল ৩৫ জনের প্রাণ
উপকূলীয় জেলা ভোলায় তাণ্ডব চালায় ঘূর্ণিঝড় সিত্রাং। ছবি: ঢাকা মেইল

ঘূর্ণিঝড় সিত্রাং দেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানার পর এখন আবহাওয়া অনেকটা স্বাভাবিক হয়েছে। তবে এই ঘূর্ণিঝড় তাণ্ডব চালিয়েছে দেশের উপকূলীয় জেলাগুলোতে। এই ঘূর্ণিঝড়ে দেশের বিভিন্ন স্থানে এখন পর্যন্ত ৩৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। যদিও সরকারি হিসাবে এই মৃতের সংখ্যা ৯ জন বলে দাবি করা হচ্ছে।  

গতকাল সোমবার (২৪ অক্টোবর) বিকেল থেকে রাত ৩টা পর্যন্ত ঘূর্ণিঝড় তাণ্ডব চালায়। এতে চট্টগ্রামের মিরসরাইয়ে আটজন, ভোলায় চারজন, কুমিল্লায় একই পরিবারের তিনজন, টাঙ্গাইলে তিনজন, মুন্সীগঞ্জে দুইজন, গোপালগঞ্জে দুইজন, সিরাজগঞ্জে দুইজন, কক্সবাজারে দুইজন এবং নড়াইল, শরীয়তপুর, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, ঝালকাঠি, পটুয়াখালী, গাজীপুর, ঢাকা ও বরগুনায় একজন করে মারা গেছেন।


বিজ্ঞাপন


আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

মিরসরাই (চট্টগ্রাম): ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে চট্টগ্রামের মিরসরাই উপকূলের সন্দ্বীপ চ্যানেলে বালু তোলার ড্রেজার ডুবে নিখোঁজ আট শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে মঙ্গলবার (২৫ অক্টোবর) দুপুরে তাদের লাশ উদ্ধার করা হয়। গতকাল সোমবার রাতে উপজেলার সাহেরখালী ইউনিয়নের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের ৩ নম্বর জেটি এলাকার পশ্চিমে এই ড্রেজারডুবির ঘটনা ঘটে।

মারা যাওয়া শ্রমিকেরা হলেন ইমাম মোল্লা, মাহমুদ মোল্লা, শাহীন মোল্লা, আল আমিন, মো. তারেক ও বাশার। অন্য দুজনের নাম জানা যায়নি। তাদের সবার বাড়ি পটুয়াখালী সদর উপজেলার জৈনকাঠী এলাকায়।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিনহাজুর রহমান এই তথ্য নিশ্চিত করে জানান, দুর্ঘটনার পরপরই অন্য শ্রমিকেরা নৌকা নিয়ে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের চেষ্টা করেন। তখন তারা ভেতরে আটকা পড়া শ্রমিকদের মৃত অবস্থায় দেখেন। পরে ডুবুরি ও ফায়ার সার্ভিস দল তাদের লাশ উদ্ধার করে।


বিজ্ঞাপন


s1

ভোলা: ঘূর্ণিঝড়ের তাণ্ডবে ভোলায় চারজনের মৃত্যু হয়েছে। সোমবার রাতে ঘূর্ণিঝড়ের দমকা হাওয়ায় গাছের চাপায় প্রাণ যায় বিবি খাদিজা (৬৮) নামের এক নারীর। চরফ্যাশন উপজেলায় ঘূর্ণিঝড়ের সময় মোটরসাইকেলে করে দুজন যাওয়ার পথে গাছের ডাল পড়ে ঘটনাস্থলে মারা যান স্বর্ণ ব্যবসায়ী মো. মাইনুদ্দিন (৪৫)। ভোলা সদর উপজেলার চেউয়াখালী গ্রামের মফিজুল ইসলাম (৭০) ঘরচাপায় এবং লালমোহন উপজেলার ফাতেমাবাদ গ্রামের ফরিদুল ইসলামের স্ত্রী রাবেয়া বেগম (২৫) পানিতে ডুবে মারা যান।

কুমিল্লা: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তাণ্ডবে কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার হেসাখাল এলাকায় গাছে পড়ে একই পরিবারের তিনজনের মৃত্যু হয়। নিহতরা হলেন- হেসাখাল খামারপাড়া গ্রামের নিজাম উদ্দিন (২৮), তার স্ত্রী সাথী আক্তার (২৪) এবং তাদের চার বছরের শিশু কন্যা লিজা। নাঙ্গলকোট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রায়হান মেহেবুব এই তথ্য নিশ্চিত করেছেন।

টাঙ্গাইল: টাঙ্গাইলের মধুপুর উপজেলায় ঝড়ের কবলে পড়ে সড়ক দুর্ঘটনায় পুলিশের দুই কনস্টেবল ও এক আসামি নিহত হয়েছেন। মধুপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল আমীন বলেন, জামালপুর সদর উপজেলার নারায়ণপুর তদন্তকেন্দ্রের পুলিশ সদস্যরা দুই আসামির ডিএনএ পরীক্ষার জন্য একটি মাইক্রোবাসে করে ঢাকায় যাচ্ছিলেন। পথে প্রচণ্ড ঝড়বৃষ্টির মধ্যে মাইক্রোবাসটি রাত সাড়ে আটটার দিকে গোলাবাড়ী বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকা একটি ট্রাককে ধাক্কা দেয়। এতে দুই পুলিশ সদস্য কনস্টেবল নুরুল ইসলাম ও মো. সোহেল এবং আসামি লালন নিহত হন।

সিরাজগঞ্জ: সোমবার রাতে সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের পূর্বমোহন ও শিল্পপার্কের মাঝখানে থাকা যমুনা নদীর ক্যানেলে সিত্রাংয়ের প্রভাবে নৌকা ডুবে মা ও ছেলের মৃত্যু হয়। রাত নয়টার দিকের ওই নৌকাডুবির ঘটনায় নিহতরা হলেন- পূর্বমোহনপুর গ্রামের খোকনের স্ত্রী আয়েশা খাতুন (২৮) ও তার ছেলে আরাফাত হোসেন (২)। বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার অফিসার ইনচার্জ মোসাদ্দেক হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন।

মুন্সীগঞ্জ: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তাণ্ডবে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলায় বসত ঘরে গাছ ভেঙে পড়লে মা ও মেয়ের মৃত্যু হয়। লৌহজং থানার ওসি আব্দুল্লাহ আল তায়েবীর বলেন, নিহত দুজন হলেন উপজেলার কনকসার এলাকার আব্দুর রাজ্জাকের স্ত্রী আসমা বেগম (২৮) ও তাঁর মেয়ে সুরাইয়া আক্তার (৩)।

গোপালগঞ্জ: সোমবার রাতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গাছচাপায় দুই নারীর মৃত্যু হয়েছে। টুঙ্গিপাড়া থানার ওসি মুহাম্মদ আবুল মনসুর এই তথ্য জানান। নিহতরা হলেন উপজেলার পাঁচকাহনিয়া গ্রামের রেজাউল খার স্ত্রী শারমিন বেগম (২৫) ও বাঁশবাড়ির চরপাড়া গ্রামের হান্নান তালুকদারের স্ত্রী রোমেছা বেগম (৫৮)।

s2

কক্সবাজার: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে কক্সবাজারের টেকনাফে দুজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে মিয়ানমার থেকে টেকনাফ বন্দরে পণ্য নিয়ে আসা জাহাজ ঘূর্ণিঝড়ের কবলে পড়লে ডেক থেকে পড়ে শৌমিং (৭১) নামের একজনের মৃত্যু হয়। তিনি মিয়ানমারে নাগরিক। তিনি ওই জাহাজের বাবুর্চি ছিলেন। এছাড়া ঝড়ের সময় নিখোঁজ এক শিশুর লাশ পরে টেকনাফ পৌরসভার একটি পুকুর থেকে উদ্ধার করা হয়। সোহেনা (৯) নামের শিশুটি টেকনাফ পৌরসভার ৯নং ওয়ার্ডের জালিয়াপাড়ার বাসিন্দা জাফর আলমের মেয়ে।

নড়াইল: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব শুরুর পরপরই বয়ে যাওয়া দমকা হাওয়ায় গাছের ডাল ভেঙে ওপরে পড়ে নড়াইলে মর্জিনা বেগম (৩২) নামে এক নারী নিহত হয়েছেন। সোমবার বেলা ১২টার দিকে নড়াইলের লোহাগড়া উপজেলা পরিষদ চত্বরের পল্লী সঞ্চয় ব্যাংকের কাছে এ দুর্ঘটনা ঘটে। লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাসির উদ্দীন এই তথ্য নিশ্চিত করেছেন।

শরীয়তপুর: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ঝড়ো হাওয়ায় বসতঘরের ওপর গাছ পড়ে শরীয়তপুরের জাজিরায় সাফিয়া খাতুন (৬৫) নামে এক নারী নিহত হয়েছেন। সোমবার সন্ধ্যার দিকে এ দুর্ঘটনা ঘটে বলে ঢাকা মেইলকে নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. কামরুল হাসান সোহেল।

নোয়াখালী: নোয়াখালীর সুবর্ণচরে ঘূর্ণিঝড় সিত্রাংয়ে সৃষ্ট ঝড়ো বাতাসে বসতঘরের ওপর গাছ পড়ে স্নেহা নামের এক বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। এ ঘটনায় শিশুটির মা আমেনা বেগমও (২৩) আহত হয়েছেন। সোমবার দিবাগত রাত ৩টার দিকে উপজেলার পূর্ব চরবাটা গ্রামের হাবিবিয়া এলাকায় এ ঘটনা ঘটে।

s3

ঢাকা: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বৃষ্টি আর ঝড়ের মধ্যে ঢাকার হাজারীবাগে দেয়াল ধসে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। সোমবার সন্ধ্যায় জিগাতলার মনেশ্বর রোডে এ ঘটনায় আহত হয়েছেন এক মোটর সাইকেল চালক। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া জানান, স্থানীয় লোকজন দুজনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে এলে রিকশাচালককে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

ব্রাহ্মণবাড়িয়া: সোমবার গভীর রাতে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের ধ্বজনগর গ্রামে ঘূর্ণিঝড়ে ঘরের ওপর গাছ ভেঙে পড়ে জয়নাল আবেদীন ভুইয়া নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। তিনি ওই গ্রামের মৃত সিরাজ মিয়ার ছেলে। মঙ্গলবার সকালে কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদ উল আলম এই তথ্য নিশ্চিত করেছেন।

গাজীপুর: গাজীপুরের কাপাসিয়া উপজেলার ইকুরিয়া গ্রামে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের সময় ঘরচাপায় আনিসুর রহমান (৯) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। কাপাসিয়ার ইউএনও এ কে এম গোলাম মোর্শেদ খান বলেন, ঘূর্ণিঝড়ের সময় মাটির ঘর ধসে গিয়ে পাশের টিনের ঘরকে চাপা দেয়। এতে ওই ঘরে থাকা শিশু আনিসুরের মৃত্যু হয়।

ঝালকাঠি: ঝালকাঠির নলছিটিতে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ঝড়ের সময় পানিতে পড়ে বাবুল সিকদার (৪৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। বাড়ি থেকে আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে তিনি পানিতে পড়ে যান। পরে রাস্তার পাশের খাল থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

পটুয়াখালী: পটুয়াখালী সদর উপজেলার প্রতাপপুর খেয়াঘাট এলাকায় লোহালিয়া নদীতে ইটবোঝাই ট্রলার ডুবে নিখোঁজ হন ট্রলারের শ্রমিক নুরুল ইসলাম (৪৫)। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে পটুয়াখালী নদী ফায়ার স্টেশনের ডুবুরিরা তাঁর লাশ উদ্ধার করেন।

বরগুনা: বরগুনা সদর উপজেলার সোনাখালী এলাকায় গাছের নিচে চাপা পড়ে আমেনা খাতুন নামের এক নারী মারা গেছেন। নিহত আমেনা খাতুনের বয়স ১০০ বছরের বেশি। ওই নারী রাত আটটার দিতে ঘরের ভেতর খাবার খাচ্ছিলেন। ঝড়ের সময় একটি গাছ তার ঘরের ওপর পড়ে। এ সময় চাপা পড়ে তিনি ঘটনাস্থলেই মারা যান।

সরকারি হিসাবে মৃতের সংখ্যা ৯

বিভিন্ন সূত্র থেকে পাওয়া হিসাবে মৃতের সংখ্যা বেশি দেখালেও সরকারি হিসাবে মৃতের সংখ্যা নয়জন বলে দাবি করা হচ্ছে। মঙ্গলবার (২৪ অক্টোবর) দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এই দাবি করেন।  

enam2

এনামুর রহমান বলেন, ঝড়ের কবলে পড়ে নয়জনের প্রাণহানি হয়েছে। এরমধ্যে আটজন মারা গেছেন ঘরের ওপর গাছ পড়ে।

প্রতিমন্ত্রী জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে দেশের ৪১৯টি ইউনিয়নে ১০ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় প্রায় সাত হাজার আশ্রয়কেন্দ্রে ১০ লাখ মানুষকে নিয়ে আসা হয়, যারা ইতোমধ্যে বাড়ি ফিরেছেন জানান তিনি।

এনামুর রহমান বলেন, ছয় হাজার হেক্টর কৃষিজমি ও এক হাজার চিংড়ির খামারও ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত ঘরের জন্য টিন ও নির্মাণ শ্রমিকদের মজুরি দেওয়া হবে।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর