শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিত্রাং: তিন বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২, ১০:২৩ পিএম

শেয়ার করুন:

সিত্রাং: তিন বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা
ফাইল ছবি

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল মঙ্গলবার বন্ধ ঘোষণা করেছে সরকার। তবে যেসব প্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে সেগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। এই তিন বিভাগের বাইরেও রাজধানীসহ বিভিন্ন এলাকার নানা শিক্ষা প্রতিষ্ঠান স্ব উদ্যোগে বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয় আগামীকাল মঙ্গলবারের সব পরীক্ষা স্থগিত করেছে।

সোমবার (২৪ অক্টোবর) রাতে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক বিজ্ঞপ্তিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কথা নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন


শিক্ষা মন্ত্রণালয়ের এই কর্মকর্তা জানান, ঘূর্ণিঝড় কবলিত এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। যেসব শিক্ষাপ্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সেসব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান ও বন্ধ থাকবে।

এদিকে, উপকূলীয় জেলা সমূহসহ অন্যান্য জেলার বিদ্যালয়গুলোর শ্রেণি পাঠদান চালু রাখার বিষয়ে স্থানীয় জেলা ও উপজেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের প্রাথমিক শিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক নাসরিন সুলতানা স্বাক্ষরিত এক আদেশে বলা হয়েছে, চট্টগ্রাম, খুলনা এবং বরিশাল বিভাগের উপকূলীয় জেলা সমূহসহ অন্যান্য জেলায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের সম্ভাব্য প্রভাবের বিষয়ে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণসহ বিদ্যালয়সমূহে শ্রেণি পাঠদান চালু রাখার বিষয়ে স্থানীয় জেলা ও উপজেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ রক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ঘূর্ণিঝড় সিত্রাং কবলিত এলাকার সব শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের নির্দেশ দিয়েছে সরকার। সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের উপ পরিচালক বিপুল চন্দ্র বিশ্বাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় সিত্রাং কবলিত এলাকার দুর্যোগ পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় প্রশাসনের নির্দেশনা মোতাবেক দায়িত্ব পালন এবং দুর্গত জনগণের নিরাপদ আশ্রয় প্রদানের নিমিত্ত নিকটস্থ শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে (স্কুল ও কলেজ) অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।


বিজ্ঞাপন


এতে আরও বলা হয়, ঘূর্ণিঝড় পরিস্থিতিতে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের পাঠাগারের বই, গুরুত্বপূর্ণ দলিল, বিজ্ঞানাগার এবং কম্পিউটার ল্যাবরেটরির সরঞ্জাম ও অন্যান্য উপকরণ নিরাপদ সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

এদিকে, ঘূর্ণিঝড়ের কারণে ইতোমধ্যেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য আগামীকাল মঙ্গলবারের (২৫ অক্টোবর) সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। সোমবার এক জরুরি বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামানের সই করা এক অফিস আদেশে এ বিষয়ে বলা হয়েছে, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য শুধুমাত্র ২৫ অক্টোবর তারিখের সকল পরীক্ষা স্থগিত ঘোষণা করা হলো। স্থগিত এসব পরীক্ষার সংশোধিত সময়সূচি সংশ্লিষ্ট সকলকে অতিসত্বর জানানো হবে। এছাড়া অন্যান্য পরীক্ষার পূর্বঘোষিত তারিখ ও সময়সূচি অপরিবর্তিত থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে, বৈরী আবহাওয়ার কারণে রাজধানীর বাংলাদেশ ইউনিভার্সিটি আগামীকাল মঙ্গলবারের (২৫ অক্টোবর) সকল ক্লাস, পরীক্ষা ও অফিসসমূহ বন্ধ ঘোষণা করেছে।

এসএএস/জেবি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর