শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

দেড়শ বছরের গাছ দেড় মিনিটেই শেষ

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২, ০৬:০৭ পিএম

শেয়ার করুন:

দেড়শ বছরের গাছ দেড় মিনিটেই শেষ

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে কক্সবাজারের টেকনাফ উপকূলে বাতাসের গতিবেগ বাড়ছে। সোমবার (২৪ অক্টোবর) দুপুর ১২টার পর থেকে প্রবল বাতাসে ভেঙে পড়ছে গাছপালা। ভেঙে-মুচড়ে পড়েছে দেড় শ বছরের ঐতিহ্যবাহী একটি বড় তেঁতুলগাছ। গাছটির অবস্থান উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ পূর্ব-উত্তর পাড়া গ্রামে।

স্থানীয় বাসিন্দা ও সাবেক ইউপি সদস্য মোহাম্মদ ইসমাইল বলেন, ‘শিশুকাল থেকে বড় এই তেঁতুলগাছটি দেখে আসছি। আমাদের বাপ-দাদারাও গাছটি এভাবে দেখে আসছে। গাছের বড় ডালপালাগুলো প্রকৃতিতে সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রেখেছে।’


বিজ্ঞাপন


প্রত্যক্ষ্যদর্শীরা জানান, মুহূর্তের মধ্যে ভেঙে যায় তেঁতুলগাছটির ডালপালা। কিছু ডাল মুচড়ে গিয়ে গাছে সঙ্গে ঝুলে আছে। এখন শুধু মূল খণ্ড ছাড়া সবই ভেঙে বা মুচড়ে গেছে। ১৫০ বছরের গাছটি এক থেকে দেড় মিনিটেই শেষ।

স্থানীয় মাদরাসা শিক্ষক মোহাম্মদ ইয়াহিয়া কলিম বলেন, দুপুর ১২টার পরে বাতাস বাড়লে গাছটির বড় ডালগুলো একসঙ্গে মুচড়ে ভেঙে পড়ে। তবে এলাকায় মানুষের চলাচল না থাকায় কোনো ধরনের ক্ষতি হয়নি। ঘূর্ণিঝড় সিত্রাং যেন এই গ্রামের মানুষের শৈশব-কৈশোরের আড্ডা, আনন্দ-বেদনার স্মৃতিটুকু শেষ করে দিল।

এদিকে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের ক্ষতি কমিয়ে আনতে ও স্থানীয় জনসাধারণকে নিরাপদ আশ্রয়ে পৌঁছানোসহ সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে এলাকা এলাকা ঘুরে বেড়াচ্ছেন উপজেলা চেয়ারম্যান নুরুল আলম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. ইরফানুল হক চৌধুরী।

ঘূর্ণিঝড় সিত্রাং আজ সোমবার সন্ধ্যায় আঘাত হানবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। সচিবালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।


বিজ্ঞাপন


তিনি বলেন, ঘূর্ণিঝড় সিত্রাং সিভিয়ার সাইক্লোনে রূপান্তরিত হয়েছে। আবহাওয়াবিদের তথ্য অনুযায়ী, আজ সন্ধ্যায় এটি আঘাত হানবে। আগামীকাল মঙ্গলবার ভোর ৬টা থেকে ৭টার মধ্যে উপকূল অতিক্রম করবে।

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর