শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঢাকা মেইলে সংবাদ প্রকাশের পর উদ্ধার হলো সেই পাখিগুলো

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২২, ০৪:৫৫ পিএম

শেয়ার করুন:

ঢাকা মেইলে সংবাদ প্রকাশের পর উদ্ধার হলো সেই পাখিগুলো

সিত্রাংয়ে ঝড়ের কবলে কেন্দ্রীয় শহীদ মিনারে পড়ে থাকা আহত পাখিগুলোকে উদ্ধার করেছে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। অনলাইন নিউজ পোর্টাল ঢাকা মেইলে সংবাদ প্রকাশের পর পাখিগুলো উদ্ধার করে নিয়ে যায় বন বিভাগের লোকজন।

’কেন্দ্রীয় শহীদ মিনারে পড়ে আছে মরা-আধমরা অসংখ্য পাখি’ শিরোনামে দুপুরের দিকে সংবাদ প্রকাশ করে ঢাকা মেইল। এরপর নিউজটি বন বিভাগের লোকজনের নজরে এলে তারা আধমরা পাখিগুলো উদ্ধারে দ্রুত ছুটে যায় কেন্দ্রীয় শহীদ মিনারে। এরপর সেগুলো নিজেদের তত্ত্বাবধানে নিয়ে যায়।


বিজ্ঞাপন


আরও পড়ুন: কেন্দ্রীয় শহীদ মিনারে পড়ে আছে মরা-আধমরা অসংখ্য পাখি

ঢাকা মেইলকে পাখিগুলো উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক জানান- ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে অতিমাত্রায় বৃষ্টি ও ঝড়ো হাওয়ার কারণে পাখিগুলোর এমন আবস্থা হয়েছে। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে গাছে বাসা বাঁধা পাখিগুলো। পরে সেগুলোকে নিরাপদ স্থানে নিয়ে আসা হয়।

DOLON-2


বিজ্ঞাপন


এর আগে দুপুরে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে কাক-চিলসহ অসংখ্য পাখিতে আহত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। এছাড়া অনেক পাখির দেহে ছিল না প্রাণ। যেগুলো জীবিত ছিল সেগুলোর অবস্থাও অনেক খারাপ। ঝড়ে ভিজে জুবুথবু অবস্থা।

সময় বাড়ার সঙ্গে সঙ্গে মানুষ পাখিগুলোকে বিরক্ত করছিল। নিরাপদ স্থান যেতে চেষ্টা করছিল বেঁচে থাকা পাখিগুলো। কোনোটিকে পড়তে হচ্ছে কুকুরের কবলে। একাধিক কুকুরকে মুখে করে অনেক পাখিকে নিয়ে যেতেও দেখা গেছে।

সচেতন মানুষ বলছেন, ঝড়, বন্যা, জলোচ্ছ্বাস প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগে প্রাণিকূলের আবাসস্থল যখন বাসের উপযোগী থাকে না, তখন অনেক প্রাণী নিজেদের অস্তিত্ব রক্ষার তাগিদে লোকালয়ের কাছাকাছি চলে আসে। কিন্তু তাদের এই বিপদের সময় আশ্রয়স্থল ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। এ নিয়ে বনবিভাগের কাজ করার সুযোগ থাকলেও তারা নীরব ভূমিকা রাখে।

ডিএইচডি/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর