শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে প্রলয়ঙ্করী ৫ ঘূর্ণিঝড়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২, ০৪:২১ পিএম

শেয়ার করুন:

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে প্রলয়ঙ্করী ৫ ঘূর্ণিঝড়

একেক পর এক প্রাকৃতিক দুর্যোগ সঙ্গী হয়ে থাকে বঙ্গোপসাগর তীরবর্তী ব-দ্বীপ। বন্যা, খরা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, অতিবৃষ্টিসহ নানা দুর্যোগ হানা দেয় এই দেশে। বিভিন্ন সময়ে বাংলাদেশের ওপর আঁচড়ে পড়েছে ঘূর্ণিঝড়। 

cyclone


বিজ্ঞাপন


১৯৭০ এর ঘূর্ণিঝড়

১৯৭০ সালের ১২ই নভেম্বর চট্টগ্রামে আঘাত হানে এই প্রবল ঘূর্ণিঝড়টি। এর সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ২২৪ কিলোমিটার। সেই সময় ১০-৩৩ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হয়েছিল। হিসাব অনুযায়ী ১৯৭০ সালের প্রবলতম ঘূর্ণিঝড়ে ৫ লাখেরও বেশি মানুষ নিহত হয়। এছাড়া অসংখ্য গবাদিপশু এবং ঘরবাড়ি ডুবে যায়।

এই সাইক্লোনটি সরাসরি বরিশালের মাঝখান দিয়ে উঠে আসে। ভোলাসহ অনেক এলাকা পানিতে ভাসিয়ে নিয়ে যায় ৭০ এর ঘূর্ণিঝড়। 

cyclone


বিজ্ঞাপন


১৯৮৫ সালের ঘূর্ণিঝড়

এই ঘূর্ণিঝড়টি উরিরচরের ঘূর্ণিঝড় নামে পরিচিত। এর বাতাসের গতিবেগ ছিল ১৫৪ কিলোমিটার। অল্প জায়গায় হওয়ায় এই ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি বেশি ছিল না।  

১৯৯১ এর ঘূর্ণিঝড়

নব্বইয়ের দশকের শুরুতে হওয়া এই ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। ১৯৯১ সালে ২৯-৩০ এপ্রিলে সংগঠিত হওয়া এই ঘূর্ণিঝড়কে ‘শতাব্দীর প্রচণ্ডতম ঘূর্ণিঝড়’ হিসেবে আখ্যায়িত করা হয়। ২২৫ কিলোমিটার গতিবেগের সাইক্লোটির কারণে ১২-২২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হয়েছিল। 

cyclone

২৭ ঘণ্টা আগে পূর্বাভাস দেওয়া হলেও, হিসাব অনুযায়ী এই ঘূর্ণিঝড়ে ১ লাখ ৩৮ হাজার মানুষ মারা যায় বলে জানা যায়। যদিও বেসরকারি সংগঠনের দাবি অনেক মাছধরার ট্রলার সেসময় সাগরে ডুবে গিয়েছিল। ফলে নিখোঁজ হয়েছিলেন আরও অনেকে। 

সাধারণত ঘূর্ণিঝড়গুলো ২/৩ ঘণ্টার বেশি স্থায়ী হয় না। কিন্তু এই সাইক্লোনটি ছয় ঘণ্টা ধরে স্থলভাগে আসে এবং তাণ্ডব চালায়। এতে ক্ষতিগ্রস্ত হয় এক কোটি মানুষ।

cyclone

ঘূর্ণিঝড় সিডর

২০০৭ সালের ১৫ নভেম্বর খুলনা-বরিশাল উপকূলীয় এলাকায় আঘাত হানে ঘূর্ণিঝড় সিডর। ১৫-২০ ফুট উচ্চতার প্রবল ঝড়টিতে বাতাসের গতিবেগ ছিল ২২৩ কিলোমিটার। তুলনামূলক কম মানুষ মারা গেলেও এই ঘূর্ণিঝড়ে অবকাঠামোগত অনেক ক্ষতি হয়েছে, বাড়িঘর ভাসিয়ে নিয়ে গেছে। রেডক্রসের হিসাবে সিডরে ১০ হাজার মানুষ মারা যাওয়ার কথা বলা হলেও সরকারিভাবে ৬ ছয় হাজার বলা হয়েছিল।

cyclone

ঘূর্ণিঝড় আইলা

২০০৯ সালের ২৫ মে পশ্চিমবঙ্গ-খুলনা উপকূলীয় এলাকায় আঘাত হানে প্রবল ঘূর্ণিঝড় আইলা। এই ঝড়ের বাতাসের গতিবেগ ছিল ৭০-৯০ কিলোমিটার পর্যন্ত।

বলা হয়, বাংলাদেশে আঘাত হাত ঘূর্ণিঝড়গুলোর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে '৭০ ও ৯১ সালের ঘূর্ণিঝড়ে। 

তথ্যসূত্র: বিবিসি

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর