শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

আরও শক্তিশালী হবে ঘূর্ণিঝড় সিত্রাং: ভারতীয় আবহাওয়া বিভাগ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২, ০৩:৫৫ পিএম

শেয়ার করুন:

আরও শক্তিশালী হবে ঘূর্ণিঝড় সিত্রাং: ভারতীয় আবহাওয়া বিভাগ
ঘূর্ণিঝড় সিত্রাং

ঘূর্ণিঝড় সিত্রাং সন্ধ্যার দিকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে আরও শক্তিশালী হয়ে উঠবে। রোববার ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) এমন তথ্য জানিয়েছে। এটা ২০১৮ সালের তিতলির পরে বঙ্গোপসাগরে বিকশিত হওয়া প্রথম অক্টোবর ঘূর্ণিঝড় হবে। মঙ্গলবার সকালে বাংলাদেশের বরিশালের কাছে এ ঘূর্ণিঝড়টি আঘাত হানবে বলে শঙ্কা করা হচ্ছে।

রোববার সকালে বিরাজমান নিম্নচাপটি একটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এ সময় বাতাসের গতিবেগ ৫০-৬০কি.মি. প্রতি ঘণ্টা ছিলো এবং দমকা হাওয়ার গতি ছিলো ৭০ কি.মি.। এরপর এ গভীর নিম্নচাপটি পোর্ট ব্লেয়ারের প্রায় ৬৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ থেকে ৬৭০ কিলোমিটার দক্ষিণে এবং বাংলাদেশের বরিশালের ৮২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ছিলো।


বিজ্ঞাপন


সকাল ৮টা ৩০ মিনিটে পর্যবেক্ষণের ভিত্তিতে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, “গভীর নিম্নচাপটি পরবর্তী ১২ ঘন্টার মধ্যে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তারপরে এটা উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে এবং ২৫ অক্টোবর ভোরের দিকে তিনকোনা দ্বীপ এবং সন্দ্বীপের মধ্যে বরিশালের কাছাকাছি বাংলাদেশের উপকূল অতিক্রম করবে।’ সকাল ৮টা ৩০ মিনিটে পর্যবেক্ষণের ভিত্তিতে আইএমডির ঝড়-সম্পর্কিত বুলেটিনে বলা হয়েছে।

আরও পড়ুন: ঘণ্টায় ১১০ কি.মি. বেগে ভারতের দিকে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং

এ ঘূর্ণিঝডড়ের প্রভাবে ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলো প্রধানত সোমবার এবং মঙ্গলবার ঝড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাত অনুভব করবে।


বিজ্ঞাপন


সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর