শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

নিঝুম দ্বীপের ৬ হাজার হরিণের জীবন বিপন্নের আশঙ্কা

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২২, ০৩:০৫ এএম

শেয়ার করুন:

নিঝুম দ্বীপের ৬ হাজার হরিণের জীবন বিপন্নের আশঙ্কা
ছবি : সংগৃহীত

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে অতিমাত্রায় জোয়ার ও অবিরাম বর্ষণে পানিতে তলিয়ে গেছে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার নিঝুম দ্বীপ ইউনিয়ন। এতে নিঝুম দ্বীপ জাতীয় উদ্যানের ৬ হাজারের বেশি হরিণের জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এছাড়া পানিবন্দী হয়ে পড়েছেন ইউনিয়নের হাজারও মানুষ। আশ্রয়কেন্দ্রে ১০ হাজারের বেশি মানুষ আশ্রয় নিয়েছে।

সোমবার (২৪ অক্টোবর) রাতে হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সেলিম মিয়া এসব তথ্য নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন


রোববার বিকেল থেকেই হাতিয়া উপজেলা ও নিঝুম দ্বীপের ওপর দিয়ে থেমে থেমে দমকা হাওয়া ও অবিরাম বৃষ্টি হচ্ছে। নিঝুম দ্বীপ ইউনিয়নে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ না থাকায় সোমবার সন্ধ্যা ৬টা থেকে মেঘনা নদীতে অস্বাভাবিক জোয়ারের পানিতে নিঝুম দ্বীপ ও জাতীয় উদ্যান তলিয়ে যায়। এতে জাতীয় উদ্যানের ৬ হাজারের বেশি হরিণ ও হরিণ শাবকের জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। 

ঘুর্ণিঝড় সিত্রাংয়ের কারণে হাতিয়া উপজেলায় স্থানীয় আবহাওয়া অধিদফতর ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে।

হাতিয়া প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের আবহাওয়া পর্যবেক্ষক আলাউদ্দিন সুমন বলেন, থেমে থেমে বাতাসের তীব্রতা বাড়ছে। অস্বাভাবিক জোয়ারের প্রভাবে পানি বেড়ে গেছে। বাতাসের গতিবেগ ৩২ নটিক্যাল মাইল।

নিঝুম দ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. দিনাজ উদ্দিন বলেন, '৮১ বর্গকিলোমিটার আয়তনের নিঝুম দ্বীপে বেড়িবাঁধ নেই। এর ফলে যে কোনো প্রাকৃতিক দুর্যোগে নিঝুম দ্বীপের বাসিন্দারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হন।'


বিজ্ঞাপন


গত ২৪ ঘণ্টার টানা বর্ষণে বৃষ্টির পানি ও অতিমাত্রায় জোয়ারের পানিতে আমন ধান ও শাকসবজি এবং মানুষের বসত ঘর এবং ইউনিয়নের সবকয়টি রাস্তা পানির নিচে তলিয়ে গেছে বলে জানান তিনি।

তিনি বলেন, ১০ হাজারের বেশি মানুষ আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। জাতীয় উদ্যানের ৬ হাজারের বেশি হরিণের জীবন সংটাপন্ন হয়ে পড়েছে।

ইউএনও মো. সেলিম মিয়া বলেন, সন্ধ্যা ৭টার দিকে মেঘনা নদীতে তীব্র জোয়ারের ও অবিরাম বৃষ্টির পানিতে নিঝুম দ্বীপ ইউনিয়ন ও রাস্তাঘাট পানির নিচে ডুবে গেছে।

জানতে চাইলে উপকূলীয় বনবিভগ নোয়াখালীর বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিয়া নিঝুম দ্বীপের রেঞ্জ অফিসারের বরাতে বলেন, 'সোমবার সন্ধ্যায় জলোচ্ছ্বাসে নিঝুম দ্বীপ ইউনিয়ন তলিয়ে গেছে।' তবে জাতীয় উদ্যানের হরিণের কী অবস্থা তা বলতে পারেননি তিনি। 

মঙ্গলবার সকালে এ বিষয়ে খোঁজ নেওয়া হবে বলে জানান তিনি।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর