শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিত্রাংয়ে বিদ্যুৎ বিভ্রাট, টর্চলাইটের আলোয় প্রসূতির অস্ত্রোপচার

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২, ০৯:৫৯ পিএম

শেয়ার করুন:

সিত্রাংয়ে বিদ্যুৎ বিভ্রাট, টর্চলাইটের আলোয় প্রসূতির অস্ত্রোপচার
ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে উপকূলীয় জেলা পটুয়াখালী, বরগুনা ও ভোলায় বিদ্যুৎ পরিস্থিতি নাজুক অবস্থায় পড়েছে। এর পাশাপাশি মোবাইল নেটওয়ার্ক, ইন্টারনেট সেবাও ব্যাহত হচ্ছে এসব এলাকায়। তবে অসুস্থতা যেন প্রাকৃতিক বিপর্যয় বোঝে না!

এমন দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে হাসপাতাল যখন বিদুৎহীন, তখন মানসুরা বেগম নামে একজন প্রসূতির জরুরি অস্ত্রোপচারের প্রয়োজন হয়। ফলে প্রসূতি ও অনাগত সন্তানকে নিরাপদে রাখার স্বার্থে মোবাইল আর টর্চলাইটের আলোতে চিকিৎসকরা তার অস্ত্রোপচার করেন।


বিজ্ঞাপন


সোমবার (২৪ অক্টোবর) দুপুরে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে মানসুরা বেগম নামে ওই প্রসূতির অস্ত্রোপচার করেন একদল চিকিৎসক।

হাসপাতালের গাইনি বিশেষজ্ঞ জাকিয়া সুলতানা, তানিয়া আফরোজ, ফেরদৌসী আক্তার, আবেদনবিদ হাবিবুর রহমান ও ইন্টার্ন চিকিৎসক আল ইমরান ওই প্রসূতির অস্ত্রোপচার করেন।

এমন দুর্যোগপূর্ণ সময়ে রোগীর জীবন রক্ষায় অস্ত্রোপচারের ব্যবস্থা করায় চিকিৎসকরাও প্রশংসায় ভাসছেন।

ওই প্রসূতির পর্যবেক্ষণে থাকা হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক মেহেদী হাসান ঢাকা মেইলকে বলেন, ‘ওই প্রসূতির অবস্থা খুবই ক্রিটিক্যাল ছিল। দ্রুত অস্ত্রোপচার না করলে তার নিজের ও সদ্যোজাত শিশু- দুজনের জীবনই বিপন্ন হতে পারত। এ জন্য আমরা দ্রুত দুই ব্যাগ রক্ত জোগাড় করে তার অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিই। বিদ্যুৎ না থাকায় টর্চলাইট জ্বেলে এ অস্ত্রোপচার করা হয়।’


বিজ্ঞাপন


এদিকে, ঘূর্ণিঝড়ের কারণে বিদ্যুৎ সরবরাহে ব্যাঘাত বরগুনা ও পটুয়াখালীর হাসপাতালগুলোয় জরুরি রোগীদের অস্ত্রোপচার ব্যাহত হচ্ছে।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর