মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ঢাকা

আ.লীগের অনুরোধে সায়, ২৪ ডিসেম্বর গণমিছিল করবে না বিএনপি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ০৭:১২ এএম

শেয়ার করুন:

আ.লীগের অনুরোধে সায়, ২৪ ডিসেম্বর গণমিছিল করবে না বিএনপি
ফাইল ছবি

ক্ষমতাসীন আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের দিনে রাজধানীসহ সারাদেশে বিএনপির গণমিছিলের ঘোষণা নিয়ে রাজনৈতিক অঙ্গনে চলছিল উত্তেজনা। নিজেদের বড় কর্মসূচির দিনে বিএনপিকে গণমিছিল না করার অনুরোধ জানানো হয় আওয়ামী লীগের পক্ষ থেকে। অবশেষে স্বস্তির খবর দিয়েছে বিএনপি। ক্ষমতাসীনদের অনুরোধে ২৪ ডিসেম্বর গণমিছিল না করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) রাতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বিষয়টি নিশ্চিত করেছেন। এই সিদ্ধান্তের মধ্য দিয়ে সমমনা দলগুলো নিয়ে বিএনপি যে যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি ঘোষণা করেছিল সেখান থেকে সরে এসেছে।


বিজ্ঞাপন


গত ১০ ডিসেম্বর ঢাকা বিভাগীয় সমাবেশ থেকে আগামী ২৪ ডিসেম্বর ঢাকায় গণমিছিলের কর্মসূচি দিয়েছিল বিএনপি। তবে ওইদিন আওয়ামী লীগের জাতীয় সম্মেলন থাকায় বিষয়টি বিএনপি নেতাদের জানা ছিলো না বলে তারা দাবি করেন।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, 'আওয়ামী লীগের কাউন্সিল সম্পর্কে আমরা অবগত ছিলাম না। আওয়ামী লীগের অনুরোধে আমরা মিছিলের তারিখ পুনর্নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছি। সমমনা রাজনৈতিক দলগুলোকে সঙ্গে নিয়ে কর্মসূচির নতুন দিন নির্ধারণ করা হবে।

এর আগে মঙ্গলবার বিকেলে দলীয় এক কর্মসূচিতে বিএনপিকে ২৪ ডিসেম্বর কর্মসূচি প্রত্যাহারের আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, '২৪ তারিখ আমাদের জাতীয় সম্মেলন, সেদিন কেন প্রোগ্রাম দিয়েছে তারা? সেদিন কেন তাদের কর্মসূচি আমি জানতে চাই। প্রত্যাহার করুন। সংঘাতের উস্কানি দেবেন না।'

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, 'দুই মাস আগে আমাদের নেত্রী ২৪ তারিখ ডিকলেয়ার (ঘোষণা) করেছেন। এই কর্মসূচির অর্থ সংঘাতের উস্কানি দেওয়া। ১০ তারিখে ব্যর্থ হয়ে এখন ২৪ তারিখে গণ্ডগোল করার ষড়যন্ত্র করছে বিএনপি।'


বিজ্ঞাপন


সেতুমন্ত্রীর বক্তব্যের কয়েক ঘণ্টার মধ্যেই ২৪ ডিসেম্বরের কর্মসূচির সিদ্ধান্ত থেকে সরে আসার কথা জানানো হলো বিএনপির তরফ থেকে।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর