মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

কূটনীতিক মিশনে পাঠানো চিঠিতে যা বললো সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ০৭:০৯ এএম

শেয়ার করুন:

কূটনীতিক মিশনে পাঠানো চিঠিতে যা বললো সরকার
গত ৭ ডিসেম্বর বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়

সম্প্রতি বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কূটনীতিক মিশনগুলোর উদ্বেগের মাঝে গত সপ্তাহে সংঘটিত পুলিশ-বিএনপি কর্মীদের সংঘর্ষের নেপথ্যের কারণ তাদের অবহিত করেছে সরকার। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সোমবার (১২ ডিসেম্বর) বাংলাদেশের কূটনৈতিক মিশনগুলোতে চিঠি দিয়ে ঘটনার জন্য বিএনপিকে দায়ী করা হয়েছে।


বিজ্ঞাপন


গত বুধবার (৭ ডিসেম্বর) পুলিশের ওপর বিএনপির নেতাকর্মীদের হামলার অভিযোগ করা হয়েছে। পাশাপাশি উস্কানিদাতা হিসেবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসের সম্পৃক্ততা পাওয়া যাওয়ায় তাদের গ্রেফতার করা হয়েছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।  

চিঠিতে বলা হয়েছে, নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ৭ ডিসেম্বর দলটির অঙ্গসংগঠনের নেতা–কর্মীরা সড়ক অবরোধ করেন। ওইদিন তাদের পূর্বনির্ধারিত কর্মসূচি ছিল না। এমনকি পুলিশের অনুমতিও তারা নেননি। অবরোধের কারণে নয়াপল্টন এলাকায় যানবাহন চলাচলে বিঘ্ন ঘটায় পুলিশ তাদের সরে যাওয়ার অনুরোধ করে। কিন্তু বিএনপির বিক্ষোভকারীরা তা অগ্রাহ্য করে পুলিশের ওপর ইটপাটকেল ও ককটেল নিক্ষেপের পাশাপাশি যানবাহন ভাঙচুর শুরু করেন। তাদের হামলায় পুলিশের ৪৯ জন সদস্য আহত হন, যাদের একজনের অবস্থা গুরুতর।

চিঠিতে আরও বলা হয়েছে, একপর্যায়ে বিক্ষোভকারীদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সংঘর্ষ হয়। দুঃখজনকভাবে সংঘর্ষের মধ্যে একজন পথচারী নিহত হন। তখন পুলিশ কার্যকর পদক্ষেপ নেওয়ায় সম্পদের বড় ধরনের ক্ষয়ক্ষতি এড়ানো গেছে।

এদিকে গত বুধবারের সংঘর্ষকে কেন্দ্র করে জাতিসংঘ, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর থেকে বক্তব্য দেওয়া হয়েছে। অন্যদিকে শনিবার (১০ ডিসেম্বর) বিশ্ব মানবাধিকার দিবসে বাংলাদেশে স্বাধীন মত প্রকাশ, শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচি পালনে বাধা দেয়ায় উদ্বেগ জানিয়ে যৌথ বিবৃতি দেন ১৫টি দেশের কূটনীতিকরা। এমন উদ্বেগের পর সরকারের তরফ থেকে এমন ব্যাখ্যা দেওয়া হলো।


বিজ্ঞাপন


বিইউ/এমআর 

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর