বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ঢাকা

সংসদ থেকে পদত্যাগের ঘোষণা বিএনপির এমপিদের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২২, ০১:৩৪ পিএম

শেয়ার করুন:

সংসদ থেকে পদত্যাগের ঘোষণা বিএনপির এমপিদের

আন্দোলনের অংশ হিসেবে জাতীয় সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ জাতীয়বাদী দলের (বিএনপি) সংসদ সদস্যরা। এরই মধ্যে ইমেইলের মাধ্যমে জাতীয় সংসদের স্পিকারকে পদত্যাগপত্র পাঠানো হয়েছে বলে জানিয়েছেন পদত্যাগী এমপিরা।

শনিবার (১০ ডিসেম্বর) রাজধানীর গোলাপবাগ মাঠে ঢাকার বিভাগীয় গণসমাবেশে এমপিরা একে একে বক্তব্য দিয়ে পদত্যাগের ঘোষণা দেন।


বিজ্ঞাপন


ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, ‘আজকে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করে পদত্যাগপত্র ই-মেইলে পাঠিয়ে দিয়েছি। আজ থেকে শেখ হাসিনার অবৈধ সংসদে আমরা নেই।’

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট থেকে আটজন সংসদ সদস্য নির্বাচিত হন। এর মধ্যে বিএনপির ছয়জন এবং গণফোরামের দুইজন।

বিএনপির ছয়জনের মধ্যে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও ছিলেন। তবে তিনি নির্ধারিত সময়ে শপথ না নেওয়ায় তার আসনে উপনির্বাচন হয় এবং সেখানে বিএনপির আরেক প্রার্থী জয়ী হন।

এরপর সংরক্ষিত আসন থেকে রুমিন ফারহানা এমপি হলে বিএনপির সংসদ সদস্য সংখ্যা দাঁড়ায় সাতজনে। 


বিজ্ঞাপন


পদত্যাগ করা বিএনপির সংসদ সদস্যরা হলেন— বগুড়া-৬ আসনে গোলাম মোহাম্মদ সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উকিল আবদুস সাত্তার, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ, বগুড়া-৪ আসনে মোশাররফ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আমিনুল ইসলাম, ঠাকুরগাঁও-৩ আসনে জাহিদুর রহমান জাহিদ ও সংরক্ষিত মহিলা আসনে রুমিন ফারহানা।

বিএনপির এমপিরা সংসদ থেকে পদত্যাগ করবেন বলে কিছুদিন আগে জানিয়েছিলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মির্জা ফখরুল বলেছিলেন, যেকোনো সময় তাদের এমপিদের পদত্যাগের ঘোষণা আসতে পারে। আজ ঢাকার সমাবেশের বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগের ঘোষণা দিলেন।

এদিকে সমাবেশকে ঘিরে গতকাল রাত থেকেই গোলাপবাগ মাঠ পরিপূর্ণ যায়। রাতভর স্লোগানে দিয়ে মাঠেই অবস্থান নিয়েছিলেন তারা। সকাল থেকেই মিছিল আর স্লোগানে মুখরিত সমাবেশস্থল ও আশপাশের এলাকা। 

সরেজমিন দেখা যায়, সায়দাবাদ গোলাপবাগ থেকে মুগদা বিশ্বরোড, কমলাপুর বিভিন্ন রাস্তায় রয়েছে বিএনপির নেতাকর্মীরা। এছাড়া বিভিন্ন অলিগলি থেকে মিছিল আর দলে দলে মূল সড়কে আসছে নেতাকর্মীরা। একেক জনের হাতে রয়েছে ব্যানার ফেস্টুন প্লে কার্ড। 

ঢাকা বিভাগের জেলার বাইরের বিভিন্ন জেলার নেতাকর্মীরাদেরও ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। কেন্দ্রীয় আটক নেতাদের নিজ নিজ জেলা থেকে মুক্তির দাবিতে ব্যানার ফেস্টুন নিয়ে সমাবেশে যোগ দিচ্ছেন কর্মী সমর্থকরা। 

মিছিল থেকে বিএনপি নেতা কর্মীরা- ‘মুক্তি চাই, মুক্তি চাই খালেদা জিয়ার মুক্তি চাই’, ‘রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়’, ‘মামলা দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘লড়াই লড়াই লড়াই চাই লড়াই করে বাঁচতে চাই’ বলে স্লোগান দিতে দেখা যায়।

গোলাপবাগ মাঠের পশ্চিম পাশে অতিথিদের জন্য হয়েছে। মাঠে বড় বড় বেলুনে নেতাকর্মীদের পোস্টার ও স্লোগান লিখে উড়ানো হয়েছে। ব্যানারে ছেয়ে গেছে পুরো গোলাপবাগ মাঠ ও আশপাশের রাস্তা।

এসময় বিভিন্ন মোড়ে মোড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর