বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

বিএনপির ঢাকার গণসমাবেশ শুরু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২২, ১১:০৮ এএম

শেয়ার করুন:

বিএনপির ঢাকার গণসমাবেশ শুরু

নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, বেগম খালেদা জিয়ার মুক্তি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ঢাকায় বিএনপির গণসমাবেশ শুরু হয়েছে।

শনিবার (১০ ডিসেম্বর) বেলা ১১টায় রাজধানীর গোলাপবাগ মাঠে পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে সমাবেশ শুরু হয়।


বিজ্ঞাপন


এর আগে সমাবেশের স্থান নির্ধারণে কমিশন ও ঊর্ধতন কর্মকর্তাদের সাথে দফায় দফায় আলোচনার পরে শুক্রবার বিকেলে ঢাকায় সমাবেশ করার অনুমতি পেয়েছে বিএনপি। 

অনুমতি পাওয়ার পরে গতরাত থেকেই সমাবেশ স্থল পরিপূর্ণ হয়ে। এছাড়া আজ সকাল থেকেই খণ্ড খণ্ড মিছিল নিয়ে বিভিন্ন ওয়ার্ডের নেতাকর্মীরা সমাবেশস্থলে আসতে থাকে।

সমাবেশে আসা বিএনপির নেতাকর্মীরা জানান, সমাবেশের লক্ষ্য নিয়মতান্ত্রিক ও অহিংস আন্দোলনের ধারাবাহিকতায় দেশের মানুষকে উদ্বুদ্ধ করা। বর্তমান শাসকগোষ্ঠীর দেশ পরিচালনায় ব্যর্থতা ও দেশের মানুষের জীবনযাত্রায় নাভিশ্বাস এবং তাদের নেত্রীকে গৃহে অন্তরীণ করে রাখার ইস্যু নিয়ে আজকের ঢাকার গণসমাবেশ।

bnp


বিজ্ঞাপন


গত বুধবার বিএনপি নেতা কর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ, একজনের প্রাণহানি, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ দলের চার শতাধিক নেতাকর্মী গ্রেফতার, সমাবেশের স্থান নিয়ে দফায় দফায় আলোচনার পর শুক্রবার বিকেলে ঢাকায় সমাবেশ করার অনুমতি পেয়েছে বিএনপি।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ৯টি বিভাগীয় সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিলেও বৃহস্পতিবার ৮ ডিসেম্বর দিবাগত রাতে গ্রেফতার হওয়ায় ঢাকা বিভাগীয় গণসমাবেশে তাকে পাচ্ছে না বিএনপি।

মির্জা ফখরুল গ্রেফতারর হওয়ায় গণ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

সমাবেশের মূল-আকর্ষণ হিসেবে থাকছে আগামী দিনের গণআন্দোলনের ১০ দফা। একই সঙ্গে সমাবেশ থেকে আসবে আনুষ্ঠানিকভাবে যুগপৎ আন্দোলনের ঘোষণা এবং নতুন কর্মসূচিও।

bnp

ঢাকার গণ সমাবেশের সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান। 

সমাবেশ সঞ্চালনা করবেন বিএনপির ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনু।

এছাড়া গণসমাবেশে স্থায়ী কমিটির সদস্য, ভাইস চেয়ারম্যান, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্যসহ কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখবেন।

জ্বালানি তেল ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, দলীয় কর্মসূচিতে গুলি করে নেতাকর্মীদের হত্যার প্রতিবাদ এবং নির্বাচনকালীন নির্দলীয় নিরপক্ষে সরকারের দাবিতে বিভাগীয় (দলের সাংগঠনিক বিভাগ) পর্যায়ে সমাবেশ করছে বিএনপি। দশটি বিভাগের কর্মসূচি আজ ঢাকায় সমাবেশের মধ্য দিয়ে শেষ হচ্ছে। 

এমই/কেআর/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর