সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

যেভাবে খোলা মাঠে রাত কাটালেন বিএনপির নেতাকর্মীরা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২২, ০৮:১৬ এএম

শেয়ার করুন:

যেভাবে খোলা মাঠে রাত কাটালেন বিএনপির নেতাকর্মীরা

রাজধানীর গোলাপবাগ মাঠে খোলা আকাশের নিচেই বিকেল থেকে সারারাত অবস্থান করেছেন বিএনপির হাজারো নেতাকর্মী। এখানেই রাত্রি যাপন করেন তারা। স্লোগান আর গান বাজনাতে কাটে তাদের আজকের এ রাত।

শুক্রবার (৯ ডিসেম্বর) বিকালে সমাবেশের অনুমতি পাওয়ার সাথে সাথেই গোলাপবাগ মাঠে এসে অবস্থান করা শুরু করে বিএনপির নেতাকর্মীরা। এরপর রাত যত গভীর হয় দলটির নেতাকর্মীদের অবস্থানও বাড়তে থাকে। খোলা আকাশের নিচে ছিল মশার যন্ত্রণা। মাঠেই বাঁশের চাটাই ও পলিথিন বিছিয়ে রাত্রি যাপন করতে দেখা গেছে তাদের। তবে স্যানিটেশনের ব্যবস্থা না থাকায় ভোগান্তিতে পড়তে হয়েছে তাদেরকে।


বিজ্ঞাপন


গতকাল রাতে বিএনপির সমাবেশে আসা টাঙ্গাইলের গোপালপুর উপজেলা যুবদলের আহ্বায়ক মোস্তাফিজুর রহমান জসিম ঢাকা মেইলকে বলেন, আমরা তিনদিন আগেই ঢাকায় এসেছি। এখানেই রাতে থাকব। খাওয়ার ব্যবস্থা এখানেই হবে আশা করছি।

একই উপজেলার স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক জাকির হোসেন প্রিন্স জানান, চারদিন আগে প্রায় দুই হাজার নেতাকর্মীসহ তারা ঢাকায় এসেছেন। পল্টনেও অনেকবার যাওয়ার চেষ্টা করেছেন। এ সময় আন্দোলন সফল হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। 

মাঠে ঘুরে দেখা গেছে- নেতাকর্মীরা দলে দলে বিভক্ত হয়ে গ্রুপ করে বসে পড়েছেন ঘাসের ওপর। সেই সঙ্গে নানা ধরনের সরকারবিরোধী স্লোগান ও গান পরিবেশন করতে দেখা গেছে অনেককেই।

এ বিষয়ে কথা হলে সিলেট জেলা ছাত্রদলের সহ-সভাপতি মিনার হোসেন লিটন ঢাকা মেইলকে বলেন, সমাবেশের অনুমতি পাওয়ার পরপরই আমরা গোলাপবাগ মাঠে চলে আসি। তবে মাঠে কোনো লাইটের ব্যবস্থা করা হয়নি। তাই অন্ধকারের মধ্যে আমরা মাঠে বসে আছি। মাঠে বসে সরকারবিরোধী গান ও স্লোগান দিয়ে কর্মীদের উজ্জীবিত করা হচ্ছে।


বিজ্ঞাপন


এদিকে, সমাবেশ ঘিরে নিরাপত্তা নিশ্চিতে মাঠের প্রবেশ মুখ রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এছাড়াও র‌্যাব-পুলিশের পাশাপাশি আনসার সদস্যরাও এই এলাকায় টহল দিচ্ছেন।

জ্বালানি তেল ও নিত্য প্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, দলীয় কর্মসূচিতে গুলি করে নেতাকর্মীদের হত্যার প্রতিবাদ ছাড়াও নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে গত ১২ অক্টোবর থেকে চট্টগ্রামের মাধ্যমে শুরু হয়ে ইতোমধ্যেই বিভাগীয় (দলের সাংগঠনিক বিভাগ) পর্যায়ে সমাবেশ শেষ করছে বিএনপি। আজকে ঢাকায় মহাসমাবেশের মধ্য দিয়ে শেষ হবে বিএনপির পূর্বঘোষিত এই কর্মসূচি।

এরই ধারাবাহিকতায় বিএনপির যুগপৎ আন্দোলনে যারা শরীক হতে যান তাদের সবাইকে এই সমাবেশে আসার আহ্বান জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। সেই সঙ্গে ঢাকাবাসীকেও সমাবেশে যোগ দেওয়া আহ্বান জানিয়েছে তিনি।

বিএনপির শীর্ষ এই নেতা জানিয়েছেন, আজ রাজধানীর গোলাপবাগ মাঠে সমাবেশ শুরু হবে বেলা ১১টায়। এই সমাবেশ থেকে দলের পক্ষ থেকে ১০ দফা কর্মসূচি ঘোষণা করা হবে।

টিএই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর