সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

মিছিল নিয়ে সমাবেশমুখী বিএনপি নেতাকর্মীরা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২২, ১০:৫৫ এএম

শেয়ার করুন:

মিছিল নিয়ে সমাবেশমুখী বিএনপি নেতাকর্মীরা

ঢাকা বিভাগের সমাবেশকে কেন্দ্র করে দলে দলে আসছেন বিএনপি নেতাকর্মীরা। গোলাপবাগ মাঠের এই সমাবেশে যোগ দিতে আসা বিএনপি নেতাকর্মীরা মিছিল নিয়ে সমাবেশে যাচ্ছেন।

শনিবার (১০ ডিসেম্বর) সমাবেশস্থলের আশপাশ এলাকা ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।


বিজ্ঞাপন


উত্তর যাত্রাবাড়ী এলাকায় মহাসড়কের মধ্যে ভিন্ন গ্রুপে ভাগ হয়ে বিএনপির নেতাকর্মীরা অবস্থান করেছেন। সেখানে মহাড়কে মিছিল সহকারে মহড়া দিতেও দেখা গেছে তাদের।bnp-2

নোয়াখালী স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক আমির আল কাওছার ঢাকা মেইলকে বলেন, দুই দিন আগেই সমাবেশের জন্য আমরা কয়েক শ নেতাকর্মী ঢাকায় আসি। আজ সকাল থেকে যাত্রাবাড়ী এলাকায় অবস্থান করেছি।

শরীয়তপুর জেলা যুবদলের ডামুড্যা থানার কনেশ্বর ইউনিয়ন বিএনপির প্রচার সম্পাদক মো. মাছুম ঢাকা মেইলকে বলেন, বাধা উপেক্ষা করেই আমরা সমাবেশ অংশ নিতে ঢাকায় এসেছি। আরও এক সপ্তাহ আগে কয়েকশ নেতাকর্মী ঢাকায় এসেছে। আজ সকালে যাত্রাবাড়ী এলাকার সড়কে অবস্থান করি। দাবি আদায়ের জন্য আমরা ঢাকায় আসছি।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও দলের প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তিসহ নানা দাবিতে দেশের নয়টি বিভাগীয় শহরে সমাবেশ করে বিএনপি। পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী আগামীকাল শনিবার (১০ ডিসেম্বর) ঢাকায় মহাসমাবেশ করার কথা রয়েছে দলটির। অন্যান্য সমাবেশগুলো শান্তিপূর্ণভাবে শেষ হলেও ঢাকার কর্মসূচি ঘিরে বিপত্তি দেখা দিয়েছে।


বিজ্ঞাপন


bnp-1সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে ডিএমপির পক্ষ থেকে অনুমতি দেওয়া হলেও নয়াপল্টনে সমাবেশ করতে অনড় অবস্থান থাকে বিএনপি। এ নিয়ে বিতর্ক ও আলোচনার মধ্যেই গত ৭ ডিসেম্বর বিকালে নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিএনপি নেতাকর্মীরা। একে গুলিতে প্রাণ হারান একজন।

সংঘর্ষের পর বিএনপি কার্যালয়ে অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। অভিযানে দলটির মধ্যসারির কয়েকজন নেতাসহ তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। এরপর তাদের কয়েকটি মামলায় গ্রেফতার দেখানো হয়। গতকাল সমাবেশের স্থান নিয়ে বিএনপি সুর কিছুটা নরম করলে জটিলতার অবসান হয়। এরপর ধুপখোলা মাঠে তাদের সমাবেশ করতে বলা হয়।

bnp-3সমাবেশের স্থান নির্ধারণের পরই বিএনপি নেতাকর্মীরা সেখানে অবস্থান নিতে থাকেন।

ঢাকার এই সমাবেশ থেকে সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারসহ ১০ দফা দাবি তুলে ধরে নতুন কর্মসূচি ঘোষণা দিতে পারে বিএনপি। ‘লংমার্চ’ ও ‘রোডমার্চ’র মতো কর্মসূচিও আলোচনায় রয়েছে। কর্মসূচি ঘোষণার সঙ্গে সরকারকে দাবি মেনে নিতে আলটিমেটামও দেওয়া হতে পারে।

কেআর/টিএই/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর