শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

নির্বাচন কমিশনের জন্য ১৫৩৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ০৬:২৪ পিএম

শেয়ার করুন:

নির্বাচন কমিশনের জন্য ১৫৩৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব
নির্বাচন কমিশন ভবন (ফাইল ছবি)

২০২২-২০২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য এক হাজার ৫৩৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা চলতি অর্থবছরে এক হাজার ৮০৪ কোটি টাকা।

বৃহস্পতিবার (৯ জুন) বিকাল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২২-২০২৩ অর্থবছরের জাতীয় বাজেট পেশের সময় এই তথ্য দেন। প্রস্তাবিত বাজেটের বিভাগওয়ারি বরাদ্দ থেকে এ তথ্য জানা গেছে।


বিজ্ঞাপন


২০২১-২০২২ অর্থ বছরের বাজেটে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য বরাদ্দ প্রস্তাব করা হয়েছিল এক হাজার ৭২৯ কোটি টাকা। পরে সংশোধিত বাজেটে সেটি এক হাজার ৮০৪ কোটি টাকা করা হয়। ২০২২-২০২৩ অর্থবছরে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য বরাদ্দ প্রস্তাব করা হলো এক হাজার ৫৩৯ কোটি টাকা।

‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামের এবারের বাজেটটি প্রস্তুত হয়েছে সরকারের অতীতের অর্জন এবং উদ্ভূত বর্তমান পরিস্থিতির সমন্বয়ে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবারের বাজেট মোট জিডিপির ১৫ দশমিক ৪ শতাংশ। আগামী অর্থবছরের জন্য মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা চার লাখ ৩৩ হাজার কোটি টাকা, যা জিডিপির ৯ দশমিক ৮ শতাংশ। এটি চলতি অর্থবছরের তুলনায় ৪৪ হাজার কোটি টাকা বেশি। এ হিসাবে নতুন অর্থবছরে বাজেট ঘাটতি দাঁড়াবে দুই লাখ ৪৪ হাজার কোটি টাকার কম-বেশি। যা মোট জিডিপির ৫ দশমিক ৫ শতাংশ।

বাজেট ঘাটতি মেটাতে সরকার দেশের অভ্যন্তর থেকে এক লাখ ২৮ হাজার ৩৪১ কোটি টাকা এবং বিদেশ থেকে ঋণ নেবে এক লাখ ১৬ হাজার ৫২৩ কোটি টাকা। অভ্যন্তরের উৎস হিসেবে ব্যাংক ঋণ নেওয়া হবে ৯৩ হাজার ৮৮৯ কোটি টাকা। বাকিটা আসবে সঞ্চয়পত্র থেকে। এবারের বাজেটে সর্বোচ্চ গুরুত্বারোপ করা হবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ। সেই সঙ্গে নতুন করে আরও ১১ লাখ মানুষকে সামাজিক সুরক্ষায় আওতায় আনার পরিকল্পনা করছে সরকার।


বিজ্ঞাপন


কারই/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর