শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

উড়োজাহাজ আমদানিতে  লাগবে না আগাম কর

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ০৭:৪৮ পিএম

শেয়ার করুন:

উড়োজাহাজ আমদানিতে  লাগবে না আগাম কর

নিবন্ধিত প্রতিষ্ঠান কর্তৃক উড়োজাহাজ আমদানির ক্ষেত্রে আগাম কর অব্যাহতি দেওয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একইসঙ্গে প্রস্তাবিত ২০২২-২০২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে হেলিকপ্টার ও উড়োজাহাজে ব্যবহৃত যন্ত্রাংশ আমদানিতে কম কমানো হয়েছে। 

বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপন করা প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে এ তথ্য জানানো হয়েছে।
মুস্তফা কামাল বলেন, নিবন্ধিত প্রতিষ্ঠান কর্তৃক উড়োজাহাজ আমদানির ক্ষেত্রে আগাম কর অব্যাহতি দেওয়ার প্রস্তাব করছি। ব্যবসা-বাণিজ্যের পরিবেশ আরও সহজ এবং স্থানীয় উৎপাদন পর্যায়ে করভার কমানোর লক্ষ্যে এই প্রস্তাব পেশ করা হয়।


বিজ্ঞাপন


এছাড়া উড়োজাহাজে ব্যবহৃত নতুন নিউমেটিক টায়ার, রাবারের কাস্টমস ডিউটি ৫ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়েছে।

কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’শিরোনামের এবারের বাজেটটি প্রস্তুত হয়েছে সরকারের অতীতের অর্জন এবং উদ্ভূত বর্তমান পরিস্থিতির সমন্বয়ে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবারের বাজেট মোট জিডিপির ১৫ দশমিক ৪ শতাংশ। আগামী অর্থবছরের জন্য মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা চার লাখ ৩৩ হাজার কোটি টাকা, যা জিডিপির ৯ দশমিক ৮ শতাংশ। এটি চলতি অর্থবছরের তুলনায় ৪৪ হাজার কোটি টাকা বেশি। এ হিসাবে নতুন অর্থবছরে বাজেট ঘাটতি দাঁড়াবে দুই লাখ ৪৪ হাজার কোটি টাকার কম-বেশি। যা মোট জিডিপির ৫ দশমিক ৫ শতাংশ।

বাজেট ঘাটতি মেটাতে সরকার দেশের অভ্যন্তর থেকে এক লাখ ২৮ হাজার ৩৪১ কোটি টাকা এবং বিদেশ থেকে ঋণ নেবে এক লাখ ১৬ হাজার ৫২৩ কোটি টাকা। অভ্যন্তরের উৎস হিসেবে ব্যাংক ঋণ নেওয়া হবে ৯৩ হাজার ৮৮৯ কোটি টাকা। বাকিটা আসবে সঞ্চয়পত্র থেকে। এবারের বাজেটে সর্বোচ্চ গুরুত্বারোপ করা হবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ। সেই সঙ্গে নতুন করে আরও ১১ লাখ মানুষকে সামাজিক সুরক্ষায় আওতায় আনার পরিকল্পনা করছে সরকার।


বিজ্ঞাপন


বিইউ/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর