শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

কৃষি সম্প্রসারণে কর্মপরিকল্পনাও আছে বাজেটে

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ০৮:২৯ পিএম

শেয়ার করুন:

কৃষি সম্প্রসারণে কর্মপরিকল্পনাও আছে বাজেটে
ছবি: ঢাকা মেইল

আগামী অর্থবছরে কৃষি সম্প্রসারণে কর্মপরিকল্পনার কথা জানিয়েছে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৯ জুন) বেলা ৩টায় জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী এই কর্মপরিকল্পনার কথা জানান।


বিজ্ঞাপন


অর্থমন্ত্রী বলেন, জাতীয় কৃষি নীতি-২০১৮, কৃষি সম্প্রসারণ নীতি-২০২০ ও অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার ভিত্তিতে ২০২২-২০২৩ অর্থবছরের জন্য আমাদের কর্মপরিকল্পনার প্রধান দিকসমূহ হচ্ছে- দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকল্পে ধান ও ভুট্টাসহ সকল প্রকার ফসল উৎপাদন বৃদ্ধি, প্রতিকূল পরিবেশসহিষ্ণু ফসলের জাত ও প্রযুক্তি উদ্ভাবন এবং তা দ্রুততার সঙ্গে সম্প্রসারণ করা। সেই সঙ্গে আছে জীব প্রযুক্তির মাধ্যমে বীজ উন্নয়ন ও বর্ধিতকরণ, ভূ-উপরিস্থ পানির ব্যবহার বৃদ্ধি ও সেচ কাজে সৌরশক্তির ব্যবহার বৃদ্ধিসহ মাটির স্বাস্থ্য সুরক্ষায় জৈব সারের উৎপাদন ও ব্যবহার বৃদ্ধি, সকল কৃষককে স্মার্ট কার্ড প্রদান, ক্লাইমেট স্মার্ট কৃষি ব্যবস্থার মাধ্যমে আবহাওয়ার পূর্বাভাস প্রদান ও ই-কৃষি কার্যক্রম জোরদারকরণ ইত্যাদি।

আ হ ম মুস্তফা কামাল বলেন, কৃষক পর্যায়ে সার ও বীজসহ কৃষি উপকরণের মূল্য সর্বনিম্ন পর্যায়ে রাখতে উন্নয়ন সহায়তা (ভর্তুকি) অব্যাহত রাখা ছাড়াও কৃষি যান্ত্রিকীকরণের লক্ষ্যে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি কৃষকের নিকট পৌঁছানো, ‘সমলয় চাষাবাদ’ সম্প্রসারণ, গ্রীষ্মকালীন পেঁয়াজ ও টমেটোসহ বিভিন্ন সবজি ও ফল উৎপাদন, সংরক্ষণ এবং বাজারজাতকরণে সহযোগিতা প্রদান, ইত্যাদি কার্যক্রমও আমরা আগামী অর্থবছরে বাস্তবায়ন করবো।

কৃষিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, কৃষি সেবা সহজে কৃষকের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য ‘কৃষি বাতায়ন’ চালু রাখার পাশাপাশি দেশে মোট ৪৯৯টি কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এআইসিসি) স্থাপন করা হয়েছে। যে কোনো ফোন থেকে কৃষি কল সেন্টারের ১৬১২৩ নম্বরে যোগাযোগ করে কৃষকগণ কৃষিতথ্য সংক্রান্ত সেবা গ্রহণ করতে পারছেন।

এছাড়া কৃষি কমিউনিটি রেডিও, কৃষক বন্ধু ফোন-৩৩৩১, ই-বুক, অনলাইন সার সুপারিশ, ই-সেচ সেবা, রাইস নলেজ ব্যাংক, কৃষি প্রযুক্তি ভাণ্ডার, ই-বালাইনাশক প্রেসক্রিপশন, কৃষকের জানালা, কৃষকের ডিজিটাল ঠিকানা, কমিউনিটি রুরাল রেডিওসহ বিভিন্ন মোবাইল এবং ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে কৃষকদের দোরগোড়ায় কৃষিতথ্য সেবা পৌঁছে দেওয়া হচ্ছে বলেও জানান অর্থমন্ত্রী। সেই সঙ্গে মন্ত্রী জানান ইতোমধ্যে অনলাইন কৃষি মার্কেটিং প্ল্যাটফর্ম ‘হর্টেক্স বাজার’ এবং ‘ফুড ফর নেশন’ চালু করা হয়েছে।


বিজ্ঞাপন


ডব্লিউএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর