শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্রস্তাবিত বাজেট সময়োপযোগী: এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ জুন ২০২২, ০১:৪৫ পিএম

শেয়ার করুন:

প্রস্তাবিত বাজেট সময়োপযোগী: এফবিসিসিআই

বিশ্বব্যাপী চলমান বিপর্যয়ের মধ্যে দেশের মানুষের চাহিদা ও আকাঙক্ষা পূরণে ২০২২-২০২৩ অর্থবছরের জন্য ঘোষিত বাজেট অত্যন্ত সময়োপযোগী বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

তিনি বলেছেন, আগামী অর্থবছরের জন্য ৬ লক্ষ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে, যা চলতি বাজেটের তুলনায় ১২.৩২ শতাংশ বেশি। বাজেটে জাতীয় প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭.৫ শতাংশ এবং মূল্যস্ফীতি ৫.৬ শতাংশ নির্ধারণ করা হয়েছে। যা অত্যন্ত সময়োপযোগী।


বিজ্ঞাপন


শনিবার (১১ জুন) এফবিসিসিআইয়ের বোর্ড রুমে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে পর্যালোচনা অনুষ্ঠানে সাংবাদিকদের সামনে এসব কথা বলেন তিনি।

লিখিত বক্তব্যে এফবিসিসিআই সভাপতি বলেন, টানা ১৪টি জাতীয় বাজেট দেওয়ার বিরল কৃতিত্বের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বেসরকারি খাতের পক্ষ থেকে অভিনন্দন ও ধন্যবাদ জানাচ্ছি।

জসিম উদ্দিন বলেন, বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ হচ্ছে সুশাসন, যথাযথ মনিটরিং, বিনিয়োগ ও উৎপাদন বৃদ্ধি এবং ব্যবসা-বাণিজ্যবান্ধব রাজস্ব ব্যবস্থাপনার মাধ্যমে কাঙিক্ষত রাজস্ব আদায়। বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে দক্ষতা, স্বচ্ছতা, জবাবদিহীতা এবং তদারকির মান ক্রমাগতভাবে উন্নয়নের জন্য সুস্পষ্ট দিক-নির্দেশনা ও পরিকল্পনা নিশ্চিত করা জরুরি।

এফবিসিসিআই সভাপতি বলেন, বর্তমান করোনা ও ইউক্রেন সংকটের ফলে সৃষ্ট বিরূপ পরিস্থিতিতে বিভিন্ন ধরনের সীমাবদ্ধতা ও শত প্রতিকূলতার মধ্যেও জনগণের চাহিদাকে অগ্রাধিকার দিয়ে উন্নয়ন ও কল্যাণমুখী বাজেট দেওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। সেই সঙ্গে চতুর্থবারের মতো জাতীয় বাজেট ঘোষণা করায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে ধন্যবাদ জানাচ্ছি।


বিজ্ঞাপন


এফবিসিসিআই সভাপতি বলেন, কোডিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন শিরোনামে বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। বিদ্যমান সংকটময় পরিস্থিতিতে আমাদের কাঙিক্ষত উন্নয়ন অগ্রযাত্রাকে আরও সমুন্নত রাখতে এই বাজেট সহায়ক হবে বলে আমরা মনে করি।

জসিম উদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনা, দূরদর্শী, বিচক্ষণ পরিকল্পনা এবং আন্তরিক প্রয়াস আমাদের অর্থনৈতিক উন্নয়নকে সুদৃঢ় করেছে। মাথাপিছু আয়সহ জাতীয় অর্থনীতির প্রত্যেকটি সূচকে অগ্রগতি সাধিত হয়েছে। আমরা গর্বের সঙ্গে উল্লেখ করতে চাই যে, কোভিড-১৯ মহামারি, ইউক্রেন সংকট মোকাবেলা এবং এর প্রভাব থেকে অর্থনীতিকে পুনরুদ্ধারের লক্ষ্যে গৃহীত নীতিগুলি সফলভাবে বাস্তবায়নের জন্য বিশ্বব্যাংক-আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ২০২২ সালের বসন্তকালীন সভায় বাংলাদেশের প্রশংসা করা হয়েছে। সেই সঙ্গে 'বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশে পরিণত হচ্ছে।

তিনি আরও বলেন, সাহায্যের প্রাপক হওয়া থেকে দেশ দাতা হওয়ার দিকে অগ্রসর হয়েছে। দেশে একটি নিরব বিপ্লব হয়েছে, যা আমাদের জন্য এক অনন্য আন্তর্জাতিক স্বীকৃতি।

এফবিসিসিআই সভাপতি বলেন, আমাদের উন্নয়ন অগ্রযাত্রায় আরেকটি ঐতিহাসিক মাইলফলক হচ্ছে পদ্মা সেতু। প্রধানমন্ত্রী আগামী ২৫ জুন বহুল কাঙিক্ষত পদ্মা সেতু উদ্বোধন করবেন। দেশের অর্থনৈতিক উন্নয়নে এ সেতু ব্যাপক অবদান রাখবে। প্রধানমন্ত্রীর সাহসী ও দূরদর্শী প্রচেষ্টায় নিজস্ব অর্থায়নে এই সেতু নির্মাণ সম্ভব হয়েছে।

জসিম উদ্দিন বলেন, ‘আমি কৃতজ্ঞতার সঙ্গে উল্লেখ করতে চাই যে, গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রম গ্রহণের লক্ষ্যে “এফবিসিসিআই ইনোভেশন সেন্টার" স্থাপনের বিষয়টি বাজেট বক্তৃতায় বিশেষ গুরুত্ব পেয়েছে। এফবিসিসিআই ইনোভেশন সেন্টার প্রতিষ্ঠায় সরকারের পক্ষ থেকে উৎসাহ ও প্রয়োজনীয় সহায়তা প্রদানের আশ্বাস দেওয়া হয়েছে। এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

টিএই/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর