শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাজেটে বাস্তবায়নের পদক্ষেপ অসম্পূর্ণ বললো সিপিডি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ১০:৩৪ পিএম

শেয়ার করুন:

বাজেটে বাস্তবায়নের পদক্ষেপ অসম্পূর্ণ বললো সিপিডি

পাচার হওয়া টাকা কর দিয়ে ফেরত আনার প্রস্তাবকে অনৈতিক আখ্যা দিয়ে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) বলছে প্রস্তাবিত বাজেটে যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে তা ঠিক হলেও বাস্তবায়নের অপরিপূর্ণ পদক্ষেপের কথা বলা হয়েছে। বিশেষ করে মূল্যস্ফীতি মোকাবেলার বড় চ্যালেঞ্জ পূরণে পর্যাপ্ত পদক্ষেপ নেই বলেও মনে করে সিপিডি।

বৃহস্পতিবার সন্ধ্যায় বাজেটের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এসব কথা বলেছেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।


বিজ্ঞাপন


সিপিডির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ফাহমিদা খাতুন বলেন, দেশে বিরাজমান উচ্চ মূল্যস্ফীতির বাস্তবতায় সরকারের উচিত ছিল, করমুক্ত আয়সীমা বৃদ্ধি করা। কিন্তু তা না করে বাজেটে বরং বেতনবহির্ভূত অন্যান্য ভাতার করমুক্ত সীমা পাঁচ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১০ লাখ টাকা করা হয়েছে। এই পদক্ষেপের সঙ্গে দরিদ্র মানুষের কোনো সম্পর্ক নেই, বরং উচ্চমধ্যবিত্ত মানুষেরা এতে উপকৃত হবেন।

তবে কৃষি খাতে ভর্তুকি বৃদ্ধির প্রস্তাবকে সাধুবাদ জানিয়েছে সিপিডি। 

তারা মনে করে, এই সময় মানুষকে স্বস্তি দিতে বিদ্যুৎ ও জ্বালানিতে ভর্তুকি বৃদ্ধি করা উচিত ছিল। কিন্তু অর্থমন্ত্রী গ্যাস ও বিদ্যুতের মূল্য সময়-সময় সমন্বয় করার ইঙ্গিত দিয়েছেন, অর্থাৎ ভবিষ্যতে এসবের মূল্য আরও বাড়বে। এতে দরিদ্র মানুষেরা বিপাকে পড়বেন।

মহামারির পরিপ্রেক্ষিতে যেখানে সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধি করা দরকার ছিল, সেখানে বরং এবার বরাদ্দ কমানো হয়েছে। পরিমাণ ও অনুপাত-উভয় দিক থেকেই তা কমানো হয়েছে। গত বছর যেখানে জিডিপির ২ দশমিক ৮৮ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছিল এ খাতে, সেখানে এবার ২ দশমিক ৫৫ শতাংশ বরাদ্দের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। 


বিজ্ঞাপন


ফাহমিদা খাতুন বলেন, উচ্চ মূল্যস্ফীতির সময় মানুষকে স্বস্তি দিতে ভাতা বাড়ানো দরকার ছিল, কিন্তু এই বাস্তবতায় বরাদ্দ হ্রাস করা হলো। খোলাবাজারে বিক্রি কমানো হয়েছে।

বাজেট বক্তৃতায় কর আহরণে নতুন উদ্যোগ নেই এমন মন্তব্য করে ফাহমিদা খাতুন বলেন, করপোরেট কর হ্রাস করায় ব্যবসায়ীদের হয়তো সুবিধা হবে, কিন্তু তাৎক্ষণিকভাবে দরিদ্র মানুষের জীবনে এর প্রভাব পড়বে না।

এ ছাড়া পাচার হওয়া টাকা ফেরতের যে সুযোগ দেওয়া হচ্ছে, তা অনৈতিক বলে মনে করে সিপিডি। সংবাদ সম্মেলনে সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিইউ/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর