বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

উপকূলের জীবন-জীবিকা রক্ষায় বাজেটে বিশেষ বরাদ্দ দাবি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ জুন ২০২২, ০৪:১২ পিএম

শেয়ার করুন:

উপকূলের জীবন-জীবিকা রক্ষায় বাজেটে বিশেষ বরাদ্দ দাবি
ছবি: ঢাকা মেইল

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব ও মানবসৃষ্ট নানা কারণে সুন্দরবনের পার্শ্ববর্তী দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলের (খুলনা-সাতক্ষীরা-বাগেরহাট) জনজীবনে সংকট প্রতিনিয়ত বাড়ছে। করোনা পরিস্থিতি ও সুপার সাইক্লোন আম্ফান এবং ইয়াসের আঘাত চলমান সংকট আরও বাড়িয়ে দিয়েছে। এতে স্বাভাবিক জোয়ারের পানিতেই উপকূলের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হচ্ছে। এমনকি আগামী বর্ষা মৌসুমে নতুন করে দুর্যোগের আশঙ্কায় ওই অঞ্চলের মানুষ আতঙ্কিত রয়েছেন। তাই উপকূলের জীবন-জীবিকা সুরক্ষা ও উন্নয়নের জন্য জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ রাখার দাবি উঠেছে।

রোববার (৫ জুন) জাতীয় প্রেসক্লাবে ‘দুর্যোগের ঝুঁকিতে থাকা উপকূলের উন্নয়ন: প্রয়োজন জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ’ শীর্ষক এক জাতীয় সেমিনারে অংশ নিয়ে এমন অভিমত ব্যক্ত করেন জনপ্রতিনিধি ও নাগরিক নেতৃবৃন্দ।


বিজ্ঞাপন


এ দিন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এ সময় ভৌগলিক অবস্থান, ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগ, ভঙ্গুর অবকাঠামো, দরিদ্রতা, দীর্ঘমেয়াদী লবণাক্ততা, সংকটাপন্ন কৃষি- প্রভৃতি কারণে উপকূলীয় এলাকার মধ্যে সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাটকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করেন।

এ জন্য এই এলাকাকে বিশেষ ঝুঁকিপূর্ণ এলাকা বা জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করে দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনার উদ্যোগ নেওয়া দরকার বলেও মন্তব্য করেন তিনি।

সেমিনারে খুলনা-৬ আসনের সংসদ সদস্য মো. আক্তারুজ্জামান বাবু দাবি জানিয়ে বলেন, আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বিশেষ বরাদ্দ দিতে হবে।

এছাড়া অন্য আলোচকদের বক্তব্যে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগকে মাথায় রেখে উপকূলে স্থায়ী ও মজবুত বেড়িবাঁধ পুনর্নির্মাণ, জনসংখ্যার অনুপাতে পর্যাপ্ত সাইক্লোন শেল্টারসহ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা, উপকূলীয় মানুষের সুপেয় পানির টেকসই ও স্থায়ী সমাধান, একটি বাড়ি একটি খামার প্রকল্পের আদলে উপকূলে ‘একটি বাড়ি একটি শেল্টার’ নির্মাণ, নদী ভাঙন ও ভূমিক্ষয় ঠেকাতে উপকূলে ব্যাপক হারে বৃক্ষরোপণের মাধ্যমে সবুজ বেষ্টনী গড়ে তোলা এবং সুন্দরবনসহ আশপাশের এলাকাকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার মতো বিষয়গুলো উঠে আসে।


বিজ্ঞাপন


এ দিন আলোচকরা উপকূলের রক্ষাকবচ বিশ্ব ঐতিহ্য সুন্দরবন রক্ষায় কার্যকর ব্যবস্থা গ্রহণের পাশাপাশি টেকসই উন্নয়নের স্বার্থে উপকূল উন্নয়ন বোর্ড গঠনের দাবি জানান।

সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্ৰ ভদ্রের সঞ্চালনায় সেমিনারে মূল বক্তব্য তুলে ধরেন সম্প্রতি দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকা পরিদর্শন করে আসা নাগরিক প্রতিনিধি দলের নেতা ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল।

সেমিনারে অন্যদের মধ্যে খুলনা-৬ আসনের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার ও অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ, একাত্তর টেলিভিশনের উপ-প্রধান বার্তা সম্পাদক পলাশ আহসান, নাগরিক সংহতির সাধারণ সম্পাদক শরিফুজ্জামান, নৌ সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে, ফেইথ ইন একশনের নির্বাহী পরিচালক নৃপেন বৈদ্য, কোস্ট ফাউন্ডেশনের মোস্তফা কামাল আকন্দ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের ক্রীড়া ও সাংস্কৃতির সম্পাদক সাকিলা পারভীন ছাড়াও ভুক্তভোগী জনগণের পক্ষে খুলনার কয়রা উপজেলার বাসন্তী রানী মণ্ডল পরিবেশ ও উন্নয়ন কর্মী ও নাগরিক সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ডিএইচডি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর