শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

মধ্যবিত্তের ওপর বাজেটের চাপ, টের পায় না উচ্চবিত্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ০২:০১ পিএম

শেয়ার করুন:

মধ্যবিত্তের ওপর বাজেটের চাপ, টের পায় না উচ্চবিত্ত
অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ফরাসউদ্দিন (ফাইল ছবি)

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেছেন, বাজেটের চাপটা সৃষ্টি হচ্ছে আইন মেনে চলা সীমিত আয়ের মধ্যবিত্তের ওপর। কিন্তু শতকরা যে দশ ভাগের কাছে জিডিপির, দেশের মোট সম্পদের ৮০ ভাগ আছে, তারা কিন্তু চাপ বোধ করেন না। অন্যান্য বছরের তুলনায় এবারের বাজেট অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন এই অর্থনীতিবিদ।

বৃহস্পতিবার (৯ জুন) সকালে বাজেট নিয়ে একটি বেসরকারি টেলিভিশনে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


বাজেটে রাজস্ব আয় প্রসঙ্গে মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, বাজেটে প্রথমেই ভাবি আয়ের কথা। আমাদের বাজেটের রাজস্ব আয় দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে তলানিতে। আমাদের কর-জিডিপি অনুপাত শতকরা সাড়ে সাত ভাগ আর রাজস্ব-জিডিপি অনুপাত শতকরা ৯ ভাগ। এটা কোনো কোনো দেশে ২৭ ভাগ আছে, এমনকি আফগানিস্তানে আছে ১৯ ভাগ আর নেপালে ২১ ভাগ।

এ অবস্থা থেকে উত্তরণের পথ হিসেবে তিনি বলেন, উচ্চবিত্তদের ওপর যখন চাপ সৃষ্টি করতে পারা যাবে, কর জাল বিত্তবান, ঋণ খেলাপি, অর্থ পাচারকারীদের ওপর বিস্তার করা যাবে, তখন রাজস্ব আদায়ও অন্যান্য দেশের মতোই হবে এবং বাজেটের অর্থবহ পরিমাণ বাড়বে।

গুরুত্ব বিবেচনায় এবারের বাজেটের তুলনা ৭২-৭৩ সালের বাজেটের সাথে উল্লেখ করে এর কারণ হিসেবে তিনি বলেন, স্বাস্থ্যখাতে সীমাহীন দুর্নীতি, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অদক্ষতা, সমন্বয়হীনতা সত্ত্বেও আমরা শুধু প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের কারণে করোনা মহামারি থেকে সফলভাবে উত্তরণের পথে আছি। অন্যান্য দেশের তুলনায় আমাদের করোনায় আক্রান্ত, মৃত্যু কম হয়েছে, অর্থনীতিও তুলনামূলকভাবে কম ক্ষতিগ্রস্ত হয়েছে।  

এই অর্থনীতিবিদ বলেন, আমাদের অর্থনীতির ওপর ইউক্রেন যুদ্ধের প্রভাব বেশ ভালোভাবেই পড়েছে। কিন্তু ইউক্রেন যুদ্ধের ফলে গাজরের দাম কেন বাড়বে, সয়াবিনের দাম কেন লাগামছাড়া হবে, সে হিসাব কিন্তু মেলে না। এছাড়াও এ বছর আমরা আমাদের স্বপ্নের পদ্মা সেতুকে বাস্তবে দেখতে পাবো উল্লেখ করে তিনি বলেন, এসব মিলিয়ে আমাদের এবারের বাজেটের আয়তন, পরিমাণ, পরিধি খুবই গুরুত্বপূর্ণ। এবারের বাজেটের কৌশল, নীতি, দর্শনও গুরুত্বপূর্ণ।


বিজ্ঞাপন


করোনা মহামারিতে নতুন দরিদ্রদের প্রসঙ্গে সাবেক গভর্নর ফরাসউদ্দিন বলেন, করোনায় নতুন দরিদ্রের সংখ্যা বেড়েছে। সরকারের কিছু কর্তা ব্যক্তি বলছেন, নতুন দরিদ্রের হিসাব তারা মানেন না। কিন্তু তবুও দরিদ্র মানুষের সংখ্যা যে বেড়েছে সে বিষয়ে কোনো সন্দেহ নেই এবং কোনো অর্থনীতিবিদই এ বিষয়ে দ্বিমত পোষণ করেন না।

এসময় বেসরকারি টেলিভিশন একাত্তরের ওই অনুষ্ঠানে আরও যুক্ত ছিলেন গ্লোবাল টেলিভিশনের সিইও ও প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা। সাধারণ মানুষের এই বাজেটের সাথে সম্পৃক্ততা প্রসঙ্গে তিনি বলেন, সাধারণের জন্য বাজেটের পরিমাণ তেমন কোনো গুরুত্ব বহন করে না। তারা আসলে এই বাজেটে তিনটি জিনিস চায়: করোনাকালে হারিয়ে যাওয়া রোজগারের উপায় ফেরত চায়; দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি অর্থাৎ মূল্যস্ফীতির প্রভাব থেকে বেরিয়ে আসতে চায়; ঝুঁকি মোকাবেলায় কী ধরনের ব্যবস্থা নিচ্ছে বাজেটে, সামাজিক নিরাপত্তার কী কী প্রকল্প আছে বাজেটে, সেটা জানতে চায়।

ডব্লিউএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর