শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

সমুদ্র অর্থনীতিতে উন্মোচন হবে নতুন দিগন্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ০৭:২৩ পিএম

শেয়ার করুন:

সমুদ্র অর্থনীতিতে উন্মোচন হবে নতুন দিগন্ত

সমুদ্র অর্থনীতিতে নতুন দিগন্ত উন্মোচন হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে কৃষিখাতে (কৃষি, খাদ্য এবং মৎস্য ও প্রাণিসম্পদ) ৩৩ হাজার ৬৯৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করার সময় তিনি এই কথা বলেন।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সংসদ অধিবেশন শুরু হয়।


বিজ্ঞাপন


সুনীল অর্থনীতি তথা ব্লু ইকোনমি সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, আমাদের সরকারের নেতৃত্বে ঐতিহাসিক সমুদ্র বিজয়ের মাধ্যমে প্রাপ্ত বিশাল জলরাশি দেশের সুনীল অর্থনীতির বিকাশের দ্বার উন্মোচন করেছে। সুনীল অর্থনীতির বিকাশ এবং সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণ, ব্যবস্থাপনা ও আহরণে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে আমরা ২০১৪ সালে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি সুনির্দিষ্ট কর্মপন্থা প্রণয়ন করেছিলাম। জাতিসংঘ ঘোষিত এসডিজির সঙ্গে সমন্বয় করে আমরা সম্প্রতি সে কর্মপরিকল্পনাকে ২০১৮-২০৩০ পর্যন্ত হালনাগাদ করেছি এবং তা বাস্তবায়ন করছি।

মন্ত্রী বলেন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সহায়তায় অবৈধ ও অনিয়ন্ত্রিত মৎস্য আহরণ রোধে ন্যাশনাল প্ল্যান অব অ্যাকশন প্রণয়ন করা হয়েছে। মৎস্য গবেষণা ও জরিপ জাহাজ ‘আর ভি মীন সন্ধানী’ কর্তৃক বঙ্গোপসাগরে ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত ৩৫টি সার্ভে ক্রুজ পরিচালনা করা হয়েছে।

মন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, গভীর সমুদ্রে টুনা ও সমজাতীয় পেলাজিক মাছ আহরণে পাইলট প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এর ফলে সমুদ্র অর্থনীতিতে নতুন দিগন্তের উন্মোচন ঘটবে।

ডব্লিউএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর