শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

শহরে সীমিত আয়ের মানুষ কষ্টে আছে: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ জুন ২০২২, ০৩:৫৭ পিএম

শেয়ার করুন:

শহরে সীমিত আয়ের মানুষ কষ্টে আছে: কৃষিমন্ত্রী
কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। (ফাইল ছবি)

নিত্যপণ্যসহ সবকিছুর দাম বাড়ার কারণে শহরের সীমিত আয়ের মানুষেরা কষ্টে আছে বলে স্বীকার করেছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। তিনি বলেন, ‘জিনিসপত্রের দাম বেড়েছে। পণ্যের দাম নিয়ে অনেক অভিযোগ আছে। সবই সত্য। বিশেষ করে শহরের মানুষ, যারা চাকরি করে জীবিকা নির্বাহ করেন, তাদের বেশি কষ্ট হচ্ছে। কিন্তু দেশে অন্তত খাবারের জন্য কোনো হাহাকার নেই।’

শুক্রবার (১০ জুন) বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন। প্রস্তাবিত বাজেটের বিভিন্ন দিক সম্পর্কে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।


বিজ্ঞাপন


চালের দাম বাড়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, সারাদেশে এখন চিকন চালের দাম ৬৪-৬৫ টাকা। মোটা চালের দাম কিন্তু বাড়েনি। ৬০-৭০ ভাগ মানুষ গ্রামে বাস করে। সরকার কীভাবে ৬০-৭০ ভাগ মানুষকে সহায়তা দিচ্ছে, সারে অনেক ভর্তুকি দিতে হয়েছে। ভর্তুকিতে ২৪ হাজার কোটি টাকা ব্যয় করেছি। সেটা কৃষকদের কাছেই যাচ্ছে। সেটা নিয়ে নয়-ছয়ের সুযোগ নেই। মানুষের আয় কিন্তু বেড়েছে। আমরা সেটাই চাই। আমরা নিজেরাই স্বয়ংসম্পূর্ণ হচ্ছি। ফলে বিদেশ থেকে আমদানি করতে না পারলেও সামনে হয়তো সমস্যায় পড়তে হবে না।

কৃষিমন্ত্রী বলেন, এ মুহূর্তে কৃষকরা পেঁয়াজ, আলুর দাম কম বলে বিক্রি করতে পারছে না। মুরগির দাম কম থাকায় সমস্যায় পড়ছে খামারিরা। দেশে সেরকম হাহাকার নেই। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে গমের আমদানি কমেছে। সেজন্য চালের ওপর চাপটা বেড়েছে।

kamal3

মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে জানিয়ে আবদুর রাজ্জাক বলেন, ‘বাজারে ৬৫ টাকা কেজি দরের যে চাল আছে, সেটি কিন্তু অনেক কোম্পানি বাজারজাত করছে সুন্দর প্যাকেট করে। ফ্রেশ, এসিআই, স্কয়ার, এমনকি ব্রিটিশ আমেরিকান টোবাকো সবাই সুন্দর মোড়কজাত করে চাল বিপণন করছে। এত সুন্দর প্যাকেট, দেখে মনে হয় ইউরোপ-আমেরিকার কোনো দোকান। তারা চাল বিক্রি করছে ৮২ টাকা করে। তারাও বলছে, এ ধরনের সরু চালের কিন্তু অনেক চাহিদা রয়েছে। মানুষ এখন বাড়তি দামের এই চাল অ্যাফোর্ড করতে পারে।’


বিজ্ঞাপন


সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মুসলিম চৌধুরী প্রমুখ।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর